Date : 2024-03-19

দ্রুত ওজন কমাতে পান করুন কফি!

দ্রুত ওজন কমাতে পান করুন কফি!

ওজন কমাতে আমরা অনেক কিছুই মেনে চলি। স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে শুরু করে ঘণ্টার পর ঘন্টা জিম করা, এমন অনেক কিছুই আমরা করে থাকি। কিন্তু এতকিছু মেনে চলার পরেও আমরা আশানুরূপ ফল পাইনা। তবে ওজন কমানোর ক্ষেত্রে ছোট ছোট বেশ কিছু জিনিস মেনে চললেই আপনি সহজেই ঝরিয়ে ফেলতে পারেন মেদ। এর মধ্যে বেশ গুরুত্বপূর্ণ জিনিসটি হলো কফি। অবাক হচ্ছেন তো কফি খেয়েও মেদ ঝরানো সম্ভব?

বেশিরভাগ বাড়িতেই গরম কফির কাপে চুমুক দিয়ে দিন শুরু হয়। সকালে ক্যাফিনের ডোজ আলস্য কাটাতে এবং শরীর চাঙ্গা করতে বেশ সহায়তা করে। কেউ খান দুধ ও চিনি দিয়ে কফি, আবার কারও পছন্দ চিনি ছাড়া কফি। তবে ওজন ঝরানোর জন্য রোজকার ডায়েটে রাখতে হবে কিছু বিশেষ কফি। চলুন জেনে নেওয়া যাক, ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন কোন কফি খাবেন –

ব্ল্যাক কফি
ব্ল্যাক কফি মেটাবলিক রেট বাড়াতে দারুণ কার্যকর। কফিতে থাকা ক্যাফিন এনার্জির মাত্রা বাড়াতে সাহায্য করে। তাছাড়া, কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ফ্যাট বার্ন করার প্রক্রিয়াকেও দ্রুত করে। ব্ল্যাক কফির কার্যকারিতা বাড়াতে তাতে এক চিমটি জায়ফল গুঁড়ো যোগ করতে পারেন। এটি ইমিউনিটি উন্নত করতেও সাহায্য করে।

লেবু দিয়ে কফি
এক কাপ কফিতে হাফ লেবুর রস মেশালেই তা ওজন নিয়ন্ত্রণে কার্যকর হতে পারে। এই মিশ্রণে থাকা ক্যাফিন, সাইট্রিক অ্যাসিড এবং ভিটামিন সি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং ফ্যাট বার্নিং হরমোন সক্রিয় করে। এক কাপ কফিতে হাফ লেবুর রস এবং সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এই পানীয়টি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে এবং দ্রুত ওজন কমায়। এছাড়া, ভিটামিন সি সমৃদ্ধ এই পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

বুলেট কফি
বুলেট কফি মেটাবোলিজম বাড়াতে ভীষণ কার্যকরী। এক চামচ কফির সঙ্গে আন সল্টেড বাটার বা এক চামচ গাওয়া ঘি দিয়ে কিছুক্ষণ মিক্সিতে মিক্স করে নিলেই রেডি বুলেট কফি। কোনো ধরনের মিষ্টি জাতীয় জিনিস মেশানো যাবেনা এর সঙ্গে। দ্রুত ওজন কমাতে এই সবচেয়ে বেশি কার্যকরী। বিশেষজ্ঞরা ওয়ার্কআউট করার আগে এই কফি খাওয়ায় পরামর্শ দেন।