Date : 2024-04-25

স্নাতকের ৪বছরের কোর্স নিয়ে সমস্ত বিভ্রান্তির অবসান হল বৃহস্পতিবার।

নাজিয়া রহমান, সাংবাদিক : স্নাতকের ৪বছরের কোর্স নিয়ে সমস্ত বিভ্রান্তির অবসান হল বৃহস্পতিবার। বৃহস্পতিবার বিশ্ববাংলা মেলাপ্রাঙ্গণে মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টভাবে জানান যে, চলতি শিক্ষা বর্ষ থেকে পাস কোর্সে স্নাতক করলে তিনবছর এবং অনার্স করলে চার বছর লাগবে। পড়ুয়াদে স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

জাতীয় শিক্ষানীতি মেনে চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতক হল চার বছরের। বুধবার শিক্ষা দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও তাতে অনার্স এবং পাস কোর্সের কথা আলাদা ভাবে উল্লেখ ছিল না। বৃহস্পতিবার বিশ্ববাংলা মেলাপ্রাঙ্গণে মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টভাবে জানান যে, চলতি শিক্ষা বর্ষ থেকে পাস কোর্সে স্নাতক করলে তিনবছর এবং অনার্স করলে চার বছর লাগবে। অর্থাৎ পাশ ও অনার্সের সময়সীমা নিয়ে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল তার সমাধান ঘটল। এছাড়াও মুখ্যমন্ত্রী বলেন, স্নাতকোত্তরে করতে লাগবে এক বছর সময়।এতে পড়াশোনা আরও সহজ হবে। অনেক রাজ্যেই এই নিয়ম অনুযায়ী পাঠক্রম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই সব দিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনই মত মুখ্যমন্ত্রীর।

চলতি শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম কার্যকর সঠিক সিদ্ধান্ত নয় বলে মত শিক্ষকমহলের একাংশের। ৪ বছরের অনার্সের জন্য যে পরিকাঠামো দরকার তা অনেক কলেজেই নেই। পাশাপাশি বহু বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ভর্তির প্রক্রিয়া অনেক আগেই শুরু করে দিয়েছে সেক্ষেত্রেও সমস্যার সৃষ্টি হতে পারে বলে মতপ্রকাশ করেছেন জুটার সাধারণ সম্পাদক পার্থ প্রতীম রায়ের।

তবে স্নাতকের এই চার বছরের প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছেন অনেকেই। ইতিমধ্যেই কলেজগুলিতে তিন বছরের পরিকাঠামো রয়েছে তাই অনার্সের ক্ষেত্রে আরও এক বছর বাড়ানো হলে তেমন সমস্যা হবে না বলেই মত ওয়েবকুপার সভাপতি কৃষ্ণকলি বসুর।

২০২০ সালে মোদি সরকার সংসদে নয়া শিক্ষানীতি পাস করে। কোনও আলোচনা ছাড়াই কেন্দ্র এই নয়া শিক্ষানীতি পাস করেছে এই অভিযোগের ভিত্তিতে প্রতিবাদে মুখর হয় বাংলার তৃণমূল সরকার। কিন্তু গত বছরের ডিসেম্বরে ইউজিসি ৪ বছরের অনার্সের পাঠক্রম চূড়ান্ত করার পর সব রাজ্যকে সেই পাঠক্রম লাগু করতে অনুরোধ করা হয় । তারপরই ক্রমশ সুর বদল করে পশ্চিমবঙ্গ সরকারও।