Date : 2024-07-15

শাসকদলের নেতাদের দাদাগিরি স্কুলে ডুকতে বাধা সহকারী প্রধান শিক্ষককে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ১৫ মাস পরে মিললো নতুন স্কুলের ঠিকানা।

দক্ষিণ দিনাজপুরে নাহিট এফ পি প্রাথমিক স্কুলে ২০১৭ সালে স্থানীয় তিন তৃণমূলের নেতা শিক্ষকের চাকরি পান। তার পর থেকেই স্কুলের সহকারী প্রধান শিক্ষক দিলীপ কুমার নট্য কে বিভিন্ন ভাবে মানসিক নির্যাতনের পাশাপশি তার কাজে বাধা দিতে থাকে বলে অভিযোগ।

২০১৪সালে নাহিট এফ পি প্রাথমিক স্কুলেনিয়োগ পান দিলীপ কুমার নট্য। একজন সিনিয়র শিক্ষক থেকে টিচার ইন চার্জের দায়িত্ব পান। স্কুলের পঠনপাঠনের মান উন্নয়নে থেকে স্কুলের পরিকাঠামো সবই তারই তত্ত্বাবধানে হয়।
২০১৯সালে আগস্টে যে সময় তার একমাত্র সন্তানের চিকিৎসার জন্য ব্যাঙ্গালোর গিয়ে ছিলেন। সেইসময় অবৈধ ভাবেই তাকে টিচার ইন চার্জের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় । পরে সে স্কুলে যোগদান করেন। তার পর থেকেই নতুন করে দিলীপ বাবুকে শারীরিক ও মানসিক নির্যাতন করতে থাকে বলে অভিযোগ।

সম্পূর্ন ঘটে যাওয়া ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে দক্ষিণ দিনাজপুর DI ও জেলা প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যানকে জানানো সত্বেও শেষরক্ষা হয়নি। এমনকি স্কুলের আর্থিক তছরুপ এবং নানাবিধ অসামাজিক কার্যকলাপ চলছে স্কুলে সে বিষয়ে রাজ্যের স্কুল শিক্ষা দফতরকে জানালেও ওই তিন শিক্ষকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেই নি। উল্টে তার ওপর অত্যাচারের মাত্রা বাড়তে থাকে। এবং জুলাই ২০২২সালে এলাকার স্থানীয় তৃণমূলের নেতাদের সঙ্গে নিয়ে ওই তিন শিক্ষক সহকারী প্রধান শিক্ষককে স্কুলে ডুকতে বাধা দেয় বলে অভিযোগ।

মামলকারির পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে পুর ঘটনার বিস্তারিত বিবরণ দেন। তিনি বলেন কোন সহকারী প্রধান শিক্ষকে তার অনুপস্থিতিতে তার পদ থেকে সরানো যায় না। এবং রাজ্যের স্কুল শিক্ষা দফতর তার অভিযোগ খতিয়ে না দেখেই তার বেতন বন্ধ করতে পারেনা, যা বেআইনি। দীর্ঘদিন স্কুলে ডুকতে বাধা দেওয়া বেআইনি। শিক্ষা দফতর সমস্ত কিছু খতিয়ে দেখে ওই শিক্ষক যাতে স্বচ্ছ ভাবে কাজ করতে পারে তার ব্যাবস্থা গ্রহন করা উচিত ছিল।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শুনানি শেষে রাজ্যের আইনজীবীর কাছ থেকে ব্যাখ্যা চাইলে তার সঠিক উত্তর দিতে পারেনি। তাই তাই স্কুলের সহ শিক্ষক ও দক্ষিণ দিনাজপুর ডি আইকে ৫ই অক্টোবর সশরীরে হাজিরার নির্দেশ দেন।

বিচারপতির নির্দেশের পরেই তড়িঘড়ি দক্ষিণ দিনাজপুর প্রাইমারি কাউন্সিল বৈঠক ডেকে বেরলি এফপি স্কুলে দিলীপ কুমার নাট্যকে নিয়োগপত্র তুলে দেন। এখন দেখার আগামী ৫ই অক্টোবর ডি আই এবং সহকারী শিক্ষক আদালতে হাজির হয়ে কি ব্যাখ্যা দেন।