Date : 2024-02-25

খিদিরপুর ডকে আনা হয়েছে আইএনএস সুমিত্রা যুদ্ধ জাহাজ।

নাজিয়া রহমান, সাংবাদিক : খিদিরপুর ডকে আনা হয়েছে আইএনএস সুমিত্রা যুদ্ধ জাহাজ। এই জাহাজটিতে আধুনিক প্রযুক্তিকে বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে। জাহাজটিতে কী কী বৈশিষ্ট্য আছে তা তুলে ধরা হবে সাধারণ মানুষের সামনে।

আইএনএস সুমিত্রা প্রায় এক বছর পর কলকাতায়। ভারতীয় নৌসেনার অত্যাধুনিক যুদ্ধ জাহাজ এটি। আইএনএস সুমিত্রা, গোয়া শিপইয়ার্ড লিমিটেড দ্বারা দেশীয়ভাবে নির্মিত। এটি এখন খিদিরপুর ডকে। এটি ২০১৫ সালে রুশ জাহাজ রাহাতকে সাহায্য করেছিল। জাহাজটিকে যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে পুনরায় মোতায়েন করা হয়েছিল। এই অপারেশন চলাকালীন জাহাজটি ৯৬১ জন ভারতীয় এবং ৬৬০ জন বিদেশি নাগরিক সহ ১৬২১ জনকে উদ্ধার করেছিল। এই জাহাজটি পেট্রোল জ্বালানিতে চলে। একবারে কমপক্ষে এক মাস পর্যন্ত সাগরে থাকতে পারে।

নৌ সেনার বক্তব্য, জাহাজটি আইএনএস-এর পতাকাবাহী হওয়ার কারণে ফ্লিট সাপোর্ট অপারেশন, এইচএডিআর অপারেশন, অ্যান্টি-পাইরেসি মিশন, ইইজেড এবং এর বাইরে নজরদারি ও পর্যবেক্ষণের কাজ করছে। এটি দেখতে গেলে খিদিরপুর ডকের ৩নম্বর গেট দিয়ে প্রবেশ করতে হবে। ২২ডিসেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জনসাধারণের প্রদর্শনির জন্য জাহাজটি রাখা থাকবে। উপযুক্ত পরিচয়পত্র সহকারে সাধারণ মানুষ জাহাজটি দেখার সুযোগ পাবেন। স্কুল পড়ুয়া ও এনসিসির শিক্ষার্থীরার এই জাহাজ দেখার সুযোগ পাবে। তবে কেউ কোনও রকম ব্যাগ বা যানবাহন নিয়ে প্রবেশ করতে পারবেন না ডকের ভেতরে।