Date : 2024-02-24

পুলিশি হেফাজতে মৃত্যু মামলায় CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের।

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক : পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগ ধামা চাপা দিতে পুলিশের মৃতের পরিবার ও আত্মীয়দের অন্য একটি খুনের মামলায় ফাঁসিয়ে দেওয়ার অভিযোগ।

ওই দুটি খুনের ঘটনা এবং পুলিশের ভূমিকা খতিয়ে দেখতে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের।
একইসঙ্গে নদীয়ার এসপিকে এই রায়ের কপি পাঠানোর নির্দেশ বিচারপতি চিত্তরঞ্জন দাশ ও বিচারপতি পার্থসারথি সেনের ডিভিশন বেঞ্চের।
মুরুটিয়া থানার ওই ঘটনায় পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে নির্দেশ এসপিকে। একইসঙ্গে এই ঘটনায় পুলিশ হেফাজতে মৃত্যুর মামলায় এর আগে বিচারপতি জয় সেনগুপ্তর বেঞ্চ ১৮ সেপ্টেম্বর থানার তদন্তে অসন্তোষ প্রকাশ করে সরাসরি পুলিশ সুপারকে তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন। বর্তমানে এসপি এই তদন্ত চালাচ্ছেন।
আবার পুলিশ হেফাজতে মৃত ব্যক্তির স্ত্রীকে অন্য একটি খুনের মামলায় ফাসিয়ে দেওয়ার অভিযোগে জামিনের মামলা উঠেছিল বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। সেই মামলায় ডিভশন বেঞ্চ যে পর্যবেক্ষণ দিয়েছিল তাতে পুলিশের বিরুদ্ধে ফাঁসিয়ে দেওয়ার অভিযোগে সারবত্তা আছে বলে ইঙ্গিত ছিল আদালতের রায়।
আজ বিচারপতি দাসের ডিভিশন বেঞ্চ আগাম জামিনের শুনানিতে সিবিআইকে দ্রুত নথি হতে নেওয়ার নির্দেশ দেয়। তার পরের দু মাসের মধ্যে গোটা তদন্ত করে রিপোর্ট দিতে হবে আদালতে।