Date : 2024-02-24

Banana Health Benefits : আপনার প্রিয় ফল কি কলা! তাহলে জেনে নিন কলার সঙ্গে কি কি খাবার ভুলেও খাবেন না।

Banana Health Benefits

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- কলা (Banana) সবচেয়ে জনপ্রিয় ফলের মধ্যে একটি। বলা যেতেই পারে বিশ্বজুড়ে এই ফল সকলের কাছেই প্রিয়। বছরের ৩৬৫ দিনই পাওয়া যায় কলা।স্বাস্থ্যের ক্ষেত্রে এটি উপকারি ফল। কলা ফাইবার, প্রোটিন, খনিজভিটামিনে ভরপুর। কিন্তু জানেন কি কলার কিছু অপকারিতাও আছে। এমন কিছু খাবার রয়েছে যেগুলো কলার সঙ্গে খেলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কি কি সেই খাবার। জেনে নিন।
১.বেকড খাবার ও কলা :-

অনেক বাড়িতে এখনও প্রচলন আছে সকালের জল খাবার মানেই পাউরুটি ও ডিম সিদ্ধর সঙ্গে কলা। অনেকেই আবার হাত রুটির সঙ্গে কলা খেয়ে থাকেন। খাওয়ার এই অভ্যাস অস্বাস্থ্যকর, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ, রুটি এবং বেকড খাবারে প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট থাকে, যা হজম হতে বেশি সময় নেয়। অন্যদিকে, কলা হজমশক্তি বাড়ায়। ফলে বিপরীত প্রকৃতির এই দুটি খাবার খেলে তা হজমের ভারসাম্যহীনতার ঝুঁকি বাড়ায়। যা স্বাস্থ্যের ক্ষেত্রে ঠিক নয়।
২. দুধ ও কলা :-

দুধ – আম, দুধ – কলা (Banana) খাওয়ার প্রবণতা বাঙালিদের মধ্যে রয়েছে। কলার প্রকৃতি অম্লীয় বা অ্যাসিড।
অন্যদিকে দুধ মিষ্টি। এই দুই খাবার একসঙ্গে খেলে পাচন পক্রিয়ায় বাধা হতে পারে। দুই খাবারের সব পুষ্টিগুণ নষ্টও হয়ে যেতে পারে। সাইনাসের সমস্যাও হতে পারে। এবং স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য ঝুঁকিও হতে পারে।

৩. রেড মিট ও কলা :-

রেড মিট উচ্চ প্রোটিন যা হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়। কলায় পিউরিন থাকে, যা সহজে হজম করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিপরীত প্রকৃতির এই দুটি খাবার একসঙ্গে খেলে পরিপাকতন্ত্রে গ্যাস হতে পারে।

৪. সাইট্রাস ফল ও কলা :-

লেবু, মোসাম্বি লেবু, কমলা লেবু এবং আঙুর এই ধরণের ফলকে বলা হয় সাইট্রাস ফল। স্বাস্থ্য বিশেষজ্ঞরা কলার সঙ্গে অম্লীয় ফল খাও