Date : 2024-02-24

নতুন শিক্ষাবর্ষে একাধিক নিয়ম মানতে হবে শিক্ষক শিক্ষিকা থেকে শিক্ষার্থী।

নাজিয়া রহমান, সাংবাদিক : নতুন বছর শুরু। শুরু হয়ে গেল নয়া শিক্ষাবর্ষও। অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী স্কুলগুলিকে মানতে হবে সব নির্দেশিকা। জানুয়ারি মাসের ২ তারিখ বই দিবস। এ ই দিন রাজ্যের সমস্ত সরকারি, সরকার পোষিত ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন শ্রেণির নতুন বই। এবারও ২ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে বই।

২০২২ সালের ডিসেম্বর মাসে প্রকাশিত হয়েছে স্কুলে ছুটির দিন ও অ্যাকাডেমিক ক্যালেন্ডার। যা মেনে চলতে হবে শিক্ষক- শিক্ষিকাসহ ছাত্রছাত্রীদের। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহজুড়ে স্টুডেন্ট উইক পালন করতে হবে বলেও জানান হয়েছে স্কুলগুলিকে। সেই নিয়ম মেনেই সমস্ত আয়োজন করা হয়েছে স্কুলগুলিতে।

অ্যাকাডেমিক ক্যালেন্ডারে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে আসার সময়ে কিছুটা পরিবর্তন করা হয়েছে। আগে শিক্ষক শিক্ষিকাদের ১০.৫০এর মধ্যে স্কুলে প্রবেশ করতে হত। ১১.০৫ মিনিটের বেশি হয়ে গেলে সংশ্লিষ্ট শিক্ষক ও শিক্ষিকাদের সেই দিনের জন্য অনুপস্থিত ধরা হত। কিন্তু এখন সেই নিয়মে পরিবর্তন করা হয়েছে। এগিয়ে এসেছে শিক্ষকদের স্কুলে প্রবেশের সময়। আগের থেকে ১০মিনিট আগে স্কুলে আসতে হবে শিক্ষক শিক্ষিকাদের অর্থাৎ ১০:৪০ মিনিট করা হয়েছে। পর্ষদ জানাচ্ছে, যদি কোন শিক্ষক এই সময়ের পরে স্কুলে ঢোকেন তবে সেই দিনটিতে তার খাতায় লাল কালি পড়বে। আরো বলা হয়েছে, যদি শিক্ষকরা ১১:১৫ এর পর গিয়ে স্কুলে ঢোকেন তবে সেই দিনটিতে তাদের স্কুলে অনুপস্থিত হিসেবে ধরা হবে। এছাড়াও শিক্ষকেরা কে কতক্ষণ ক্লাস নিচ্ছেন, কটা ক্লাস নিচ্ছেন সেই সকল বিষয়গুলির উপরও কড়া নজর রাখবে মধ্যশিক্ষা পর্ষদ।