Date : 2024-02-24

সেজে উঠছে বইমেলা প্রাঙ্গন

নাজিয়া রহমান, সাংবাদিক : শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২৪। সেজে উঠছে বইমেলা প্রাঙ্গন। এবার বইমেলার প্রতিটি গেটে থাকবে কিউ আর কোড। যার সাহায্যে অতি সহজে মেলা প্রাঙ্গনের ম্যাপ স্ক্যান করে মেলায় পছন্দমত স্টলে পৌঁছে যেতে পারবেন বইপ্রেমীরা।

১৮ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে কলকাতা বইমেলা ২০২৪। বইপ্রেমী মানুষের কাছে কলকাতা আন্তর্জাতিক একটি আবেগ। নতুন বছর পড়তে না পড়তেই এই বইমেলার অপেক্ষায় প্রহর গুনতে শুরু করেন বইপ্রেমী মানুষেরা। এবার অন্য বছরের তুলনায় একটু আগেই শুরু হচ্ছে বইমেলা। এবারের থিম ব্রিটেন। ইতিমধ্যেই পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এর তরফ থেকে আগেই সমস্ত পাবলিশার্স, লিটল ম্যাগাজিনের প্রকাশনা সংস্থাদের আবেদন জানানোর কথা ঘোষণা করে দেওয়া হয়েছিল। এ বছরের বই মেলার জন্য আবেদন গ্রহণ করা হয়েছে ৩১ আগস্ট পর্যন্ত। আর এখন শেষ মুহূর্তের প্রস্তুতি পর্বতে সেজে উঠছে সল্টলেকের সেন্ট্রাল পার্কের “বইমেলা প্রাঙ্গণ”। ৪৭ তম বইমেলার প্রস্তুতি তুঙ্গে। চলছে স্টল তৈরির কাজ।

গতবছর বইমেলায় সবচেয়ে বেশি সমস্যা হয়েছে ইন্টারনেট পরিষেবায়। মেলা প্রঙ্গনে ইন্টারনেট দূর্বল থাকায় অনলাইন পেমেন্টে ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়েছিল বিক্রেতা ও গ্রাহকদের। তাই এবার প্রকাশকদের গিল্ডের কাছে আবেদন এবার ইন্টারনেট পরিষেবা যাতে ঠিক মত চলে সে দিকে একটু গুরুত্ব দেওয়ার।

চলতি বছর এগিয়ে এসেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তাই এবার বইমেলাও এগিয়ে আনতে হয়েছে বলে মত গিল্ডের। তবে বইমেলা এগিয়ে আসায় শনিবার ও রবিবার ছাড়াও ২৩ জানুয়ারি ও ২৬ জানুয়ারি বইমেলা চলাকালীন আরও দুটি দিন ছুটির পাওয়া যাচ্ছে। যা বইপ্রেমী মানুষদের কাছে বেশ আনন্দের হবে বলে মত গিল্ডের আধিকারিকদের। আগামীবছরও যাতে এই সময়ই বইমেলা হয় সে বিষয়টি দেখা হবে বলে মত গিল্ডের।