Date : 2024-02-25

উচ্চ মাধ্যমিকে সিসিটিভিতে নজরদারি।

নাজিয়া রহমান, সাংবাদিক : ১৬ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বদ্ধপরিকর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিকের মত উচ্চ মাধ্যমিকের পরীক্ষার প্রশ্নপত্রে থাকছে কিউ আর কোড বা ইউনিক সিরিয়াল নাম্বার।

প্রশ্নপত্রে ইউনিক নাম্বারের পর এবার সিসিটিভি – তেও জোর দিচ্ছে সংসদ। এই নিয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।নির্দেশে বলা হয়েছে, প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে বাধ্যতামূলক সিসিটিভি । পাশাপাশি যে ঘরে প্রশ্নপত্র খোলা হবে, সেই ঘরেও সিসিটিভির ব্যবস্থা থাকতে হবে। সিসিটিভি ক্যামেরার ফুটেজ ২৮ মার্চ পর্যন্ত পরীক্ষার প্রত্যেক মুহূর্তের ঢোকা ও বেরোনোর ফুটেজ সংরক্ষণ করে রাখতে হবে। কোন কোন পরীক্ষা কেন্দ্র সিসিটিভি ব্যবস্থা করল, তার কমপ্লায়েন্স রিপোর্ট দিতে হবে সংসদকে। পরীক্ষা কেন্দ্রগুলিকে নির্দেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।

আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। সকাল ৯টা বেজে ৪৫ মিনিটে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর একটা পর্যন্ত। ২ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে মাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষায় পর পর তিন দিন পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্রের কয়েকটি পাতা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এই ঘটনার কিছুক্ষণের মধ্যেই অভিযুক্ত পরীক্ষার্থীদের চিহ্নিত করে পর্ষদ । এই ঘটনায় অভিযুক্ত পরীক্ষার্থীদের পরীক্ষাও বাতিল করা হয়েছে। মাধ্যমিক থেকে শিক্ষা নিয়ে নিয়ে আরও কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।