Date : 2024-05-26

দাড়িভিট গুলি কাণ্ডে রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও এডিজি সিআইডিকে সশরীরে হাজিরার নির্দেশ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : শুক্রবার দাড়িভিট গুলি কাণ্ডে আদালত অবমাননায় রাজ্যের বিরুদ্ধে রুল ইস্যু কলকাতা হাইকোর্টের। আদালতে সশরীরে হাজিরা দিতে হবে রাজ্যের মুখ্য সচিব স্বরাষ্ট্র সচিব এবং এডিজি সিয়াইডিকে। ৫ এপ্রিল হাজিরা দিতে হবে আদালতে।

মামলার বয়ান অনুযায়ী উত্তর দিনাজপুরের দাড়িভিটে পুলিশের গুলিতে দুই যুবকের মৃত্যুর অভিযোগে জাতীয় তদন্তকারী সংস্থা NIA তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। গত ১০ মাস পরেওআদালতের সেই নির্দেশ কার্যকর হয়নি বলে অভিযোগ। এতদিনেও সেই নথি সিআইডি NIA হাতে তুলে না দেওয়ায় হাইকোর্টের প্রবল ক্ষোভের মুখে স্বরাষ্ট্র দপ্তর। একইসঙ্গে ওই ঘটনায় নিহতদের ক্ষতি পূরণের নির্দেশ পালন করেনি রাজ্য বলেও অভিযোগ মামলকারীর আইনজীবী পার্থ ঘোষের। আর তাই রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব এবং এডিজি সিআইডির বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে রুল ইস্যু করল হাইকোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, আগামী শুনানিতে ওই অফিসারদের হাজির হয়ে জানাতে হবে কেনো তাদের বিরুদ্ধে বিরুদ্ধে হাইকোর্ট পদক্ষেপ করবে না। ৫ এপ্রিল পরবর্তী শুনানি। গত বছরে মে মাসে এন আই এ তদন্তের নির্দেশ দেয় এই আদালত।

দাঁড়িভিট কাণ্ডে ক্ষতিপূরণ পায়নি মৃতের পরিবার পাশাপাশি এনআই এ কে হস্তান্তর করা হয়নি মামলার তদন্ত। রাজ্যের উপর ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা । রুল ইস্যু করলেন বিচারপতি। রাজ্যের মুখ্য সচিব স্বরাষ্ট্র সচিব এবং এ ডি জি সিয়াইডিকে সরাসরি হাজিরা দিয়ে আদালতকে জানাতে হবে আদালতের নির্দেশ তারা কেন মানেনি।

২০১৮ সালের ২০ সেপ্টেম্বর বাংলা বিষয়ের শিক্ষকের দাবিতে বিক্ষোভ শুরু হয় উত্তর দিনাজপুরের দাড়িভিটে।উর্দু নয়, বাংলা বিষয়ক শিক্ষক চাই, এই দাবিতে বিক্ষোভ ও আন্দোলন চলে। তারই মাঝে দাড়িভিট স্কুলের সামনে গুলি চালানোর ঘটনা ঘটে বলে অভিযোগ হয় । সেই মামলায় ২০২৩ সালে মে মাসে এনআইএ তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। পাশাপাশি ক্ষতিপূরণের অংক ঠিক করে মৃতের পরিবারদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় রাজ্যের উপর। প্রায় এগারো মাস হয়ে গেলেও মানা হয়নি আদালতের নির্দেশ। তাই আজ কলকাতায় হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা রুল ইস্যু করলেন রাজ্যের উপর।