Date : 2024-05-26

ভয়াবহ গরমেও ত্বক থাক সতেজ, সুন্দর

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: শুরু হয়ে গেছে দাবদাহ। আর গরম মানেই ত্বকের একগাদা সমস্যা। সানট্যান তো আছেই তার সঙ্গে ব্রণর সমস্যা ড্রাই স্কিনের সমস্যাও আছে। তবে এই গরম হোক কিছুটা আলাদা। এই গরমেও ত্বক থাক সতেজ এবং ফুরফুরে

টকদই ত্বকের জন্য ভীষণ উপকারী । সানট্যান তুলতে ভীষণভাবে সহায়ক উপাদান এই দই। আর সঙ্গে যদি মধু মেশানো যায় তবে আরও সুস্থ হয় ত্বক। একসঙ্গে মেটে শুষ্কতার সমস্যাও। এই ফেসপ্যাক বানাতে একটি পাত্রে টকদই নিন। তাতে কয়েক চামচ মধু দিন। মিশ্রণটি ভাল করে ফেটিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট মতো রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন হাতেনাতে ফল পাবেন।

এই গরমে মুখে লাগাতে পারেন মুলতানি মাটিও৷ ২ চামচ মুলতানি মাটির সঙ্গে ২ চামচ চন্দন গুঁড়ো, ১ চামচ অ্যালোভেরা জেল গোলাপ জল মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক থেকে অতিরিক্ত তেল, ময়লা, জীবাণু পরিষ্কার করে দেয় এই প্যাক। এর পাশাপাশি তেলতেলে ভাব কমায় এবং ব্রণর সমস্যাও কমে। সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

এছাড়াও এই সময়ে প্রচুর জল খান। স্কিন হাইড্রেট রাখুন। ব্যবহার করুন সানস্ক্রিন। মুখে দিনে দুবার ফেসওয়াশ ব্যবহার করতে ভুলবেন না। এছাড়াও টোনার, সিরাম জেল বেস ময়েশ্চারাইজারকে প্রিয় বন্ধু বানিয়ে নিন এই গরমে।