Date : 2024-05-26

সামনে ভোট। গরমের ছুটিতে কিভাবে হবে সামার প্রজেক্ট। প্রশ্ন শিক্ষকমহলের একাংশের।

নাজিয়া রহমান, সাংবাদিক : কয়েক বছর ধরে পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে সামার প্রজেক্ট এর উপর বিশেষ গুরুত্ব দিয়েছে শিক্ষা দফতর। চলতি বছরও সামার প্রজেক্ট নিয়ে গাইডলাইন প্রকাশ করা হয়েছে। তবে সমস্যা এবার লোকসভা নির্বাচন। শিক্ষক-শিক্ষিকারা ভোটের কাজে নিযুক্ত থাকবেন। সেক্ষেত্রে সামার প্রজেক্টে এবার কি ভাবে সম্পন্ন হবে প্রশ্ন শিক্ষকমহলের।

শুধুমাত্র পুঁথিগত শিক্ষা নয়। ছাত্রছাত্রীদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে সামার প্রজেক্টের উপর বিশেষ গুরুত্ব দিতে চাই শিক্ষা দপ্তর। তাই এই নিয়ে একটি গাইডলাইন প্রকাশ করা হলো। আগে সামার প্রজেক্ট নিয়ে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে বিশেষ গুরুত্ব দেওয়া হতো। সেক্ষেত্রে বাংলা মাধ্যম স্কুলের শিক্ষার্থীরা গ্রীষ্মের ছুটিতে নির্ভেজাল আনন্দ করেই কাটাতো।তবে কয়েক বছর ধরে শিক্ষা দপ্তর পড়ুয়াদের পড়াশোনা আরও ইন্টারেস্টিং করতে এই সামার প্রজেক্ট এর আয়োজন করছে। চলতি বছর গরমের ছুটি পড়তে চলেছে ৬ মে থেকে এই ছুটি চলবে ২রা জুন পর্যন্ত। ছুটি শুরু হওয়ার আগেই সামার প্রজেক্ট নিয়ে গাইডলাইন প্রকাশ করল শিক্ষা দফতর। তবে এবার গরমের ছুটি জুড়ে লোকসভা নির্বাচন। নির্বাচনের কাজে ব্যস্ত থাকবেন শিক্ষক – শিক্ষিকারা। চলবে ভোটের প্রশিক্ষণ।সেক্ষেত্রে গত বছরের এর মত এবারের সামার প্রজেক্ট কতটা সম্পন্ন হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে শিক্ষকমহলের।

এখন স্কুলগুলিতে চলছে প্রথম সামেটিভ পরীক্ষা। পরীক্ষা শেষ হতেই শিক্ষক-শিক্ষিকাদের শুরু হবে ভোটের প্রশিক্ষণ। সবকিছুর মাঝে কিভাবে সামার প্রজেক্ট করা যায় সে নিয়ে পরবর্তীকালে নিজেদের মধ্যে আলোচনা করে একটা ছক তৈরি করা হবে বলেই মত অধিকাংশ স্কুলের শিক্ষক শিক্ষিকাদের।