Date : 2024-05-26

সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও নেই কোনও পুলিস কমপ্নেন সেন্টার! স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব হাইকোর্টের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : সুপ্রিম কোর্টের নির্দেশের পর প্রায় ১৮ বছর কেটে গেলেও রাজ্যে তৈরি হয়নি পুলিস কমল্পেন সেন্টার। যার জেরে এবার স্বরাষ্ট্র সচিবের কাছে রিপোর্ট তলব করল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ।
এর আগে ২০০৬ সালে শীর্ষ আদালতের তরফে নির্দেশ জারি করে জানিয়ে দেওয়া হয় দেশের সমস্ত রাজ্যে সমস্ত জেলায় একটি করে পুলিস কমপ্লেন সেন্টার তৈরি করতে হবে যাতে সাধারণ মানুষ সেখানে ‘পুলিস’ সংক্রান্ত বিষয়ে তাদের যাবতীয় ক্ষোভ বিক্ষোভের কথা জানাতে পারেন। কিন্তু অভিযোগ, ওই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে এখনও পর্যন্ত কলকাতা ছাড়া রাজ্যের কোনও জেলায় পুলিস কমপ্লেন সেন্টার তৈরি হয়নি। এদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে মামলাকারীর তরফে দাবি করা হয়, কলকাতা যে পুলিস কমপ্লেন সেন্টার তৈরি হয়েছে তাতে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকেই পুলিস কমপ্লেন সেন্টারের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও মেম্বার সেক্রেটারি হিসাবে রয়েছেন রাজ্য পুলিসের ডিজি। এবং কলকাতা পুলিস কমিশনারকে সেন্টারের অন্য সদস্য হিসাবে রাখা হয়েছে। তবে ওই তিমন সদস্য নিয়ে কমপ্লেন সেন্টারটি তৈরি হলেও তাদের নেই কোনও অফিস। নেই কোনও কর্মী। মানুষের অভিযোগ জানানোর জন্যও কোনও ব্যবস্থা নেই। এছাড়াও মামলাকারী দাবি করেন, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও কলকাতা ছাড়া আর কোনও জেলায় এই ধরনের কোনও কমিটি গঠিত হয়নি।
অভিযোগ শোনার পরই বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র সচিবের কাছে রিপোর্ট তলব করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ৭ জুন মামলার পরবর্তী শুনানি ওই দিন স্বরাষ্ট্র সচিবকে রিপোর্ট জমা দিতে হবে।