Date : 2024-05-26

মুর্শিদাবাদ আছে মুর্শিদাবাদেই। সকাল থেকেই সন্ত্রাসের অভিযোগ

ভোটের দিনের সেই চেনা ছবি ফিরলো মুর্শিদাবাদে। নির্বাচন কমিশনের একগাদা প্রস্তুতির পরেও সকাল থেকেই একের পর এক অভিযোগ মুর্শিদাবাদের বিভিন্ন জায়গা থেকে।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ লোকসভা নির্বাচন হোক বা বিধানসভা নির্বাচন। অথবা হোক পঞ্চায়েত নির্বাচন। মুর্শিদাবাদ মানেই বোমা, গুলি, খুন, রক্তারক্তি কান্ড। ফলে তৃতীয় দফার ভোটে নির্বাচন কমিশনের সবচেয়ে বেশি চিন্তা ছিলো এই মুর্শিদাবাদ কেন্দ্রকে নিয়ে। যে কারণে প্রস্তুতি পর্বে একাধিকবার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার পাশাপাশি কেন্দ্রিয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়েন নিয়েও নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছিলো কমিশন। তবে এদিন সকালের দিকে বোম, গুলি বা খুনের ছবি দেখা না গেলেও কমিশনের অফিসে একের পর এক অভিযোগ জমা পড়ে মুর্শিদাবাদ কেন্দ্র কে ঘিরেই যার বেশিরভাগই অবশ্য বাম কংগ্রেস জোটের।

মুর্শিদাবাদ

সকাল থেকে প্রথম চার ঘন্টায় কমিশনের দফতরে অভিযোগ জমা পড়েছে ২৯৮ টি। তার মধ্যে শুধু মুর্শিদাবাদ কেন্দ্র থেকে অভিযোগ জমা পড়েছে ২৫৫ টি। এই ২৫৫ টি অভিযোগের মধ্যে সিএমএস পোর্টালের মাধ্যমে বামেরা অভিযোগ জানিয়েছে ১৩৪ টি ও জোট সঙ্গী কংগ্রেস অভিযোগ জানিয়েছে ১৭ টি। এছাড়া বিজেপি ও তৃণমূল ৬ টি করে অভিযোগ জমা দিয়েছে। সিএম‌এস পোর্টাল ছাড়াও এনজিআর‌স (National Grievance Redressal System) মাধ্যমে মোট ৮১ টির মধ্যে মুর্শিদাবাদ কেন্দ্রে অভিযোগ জমা পড়েছে ৭২ টি। বাকি ৯ টি মালদহ দক্ষিণ কেন্দ্রে। সি-ভিজিল অ্যাপের মাধ্যমে জমা পড়া মোট ৪৩ টি অভিযোগের মধ্যে মুর্শিদাবাদ কেন্দ্রকে কেন্দ্র করে জমা পড়া অভিযোগের সংখ্যা ২৫ টি। এছাড়া মালদহ উত্তর এ ৮ টি, মালদহ দক্ষিণ এ ৪ টি ও জঙ্গিপুর কেন্দ্র থেকে ১ টি অভিযোগ জমা পড়েছে। প্রসঙ্গত মঙ্গলবার রাজ্যের যে চারটি আসনে ভোট চলছে তারমধ্যে সম্ভবতঃ সবচেয়ে হেভিওয়েট কেন্দ্র হলো মুর্শিদাবাদ।

আরও পড়ুন : প্রথম কালবৈশাখীর ঝড়ে রাজ্যে মৃত ১২