Date : 2024-06-23

আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্সে আসছে বড় বদল!

আসছে নতুন নিয়ম। আধার ও ড্রাইভিং লাইসেন্সে হচ্ছে বড় রদ বদল। আগামী ১ জুন থেকে কিছু ক্ষেত্রে বদলে যাবে বর্তমান নিয়ম বিধি।

সুস্মিতা হালদার, প্রতিনিধি ঃ আগামী শনিবার অর্থাৎ ১ জুন থেকে বদলে যাচ্ছে এই নিয়ম। জুনের শুরুতে আধার কার্ড আপডেট নির্দেশিকা, এলপিজি সিলিন্ডারের দাম, নতুন ড্রাইভিং লাইসেন্সের নিয়ম ইত্যাদির সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পরিবর্তন আনা হবে৷ এই পরিবর্তনগুলির বেশিরভাগই আমাদের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে এবং আমাদের পরিবারের বাজেটে যোগ করতে পারে৷ জেনে নিন কী কী পরিবর্তন আসতে চলেছে।

সম্প্রতি সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ১ লা জুন, ২০২৪ থেকে ড্রাইভিং লাইসেন্সে নয়া নিয়ম চালু হচ্ছে। সেই নিয়ম অনুযায়ী, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক বেশ কয়েকটি নতুন ড্রাইভিং লাইসেন্সের নিয়ম ঘোষণা করেছে যা ১ লা জুন থেকে কার্যকর হবে। নতুন নিয়মের অধীনে, ইচ্ছুক ব্যক্তিরা বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিং পরীক্ষা দিতে পারবেন এবং সরকারি RTO-তে পরীক্ষা দেওয়ার জন্য কোনও বাধ্যবাধকতা থাকবে না। শুধুমাত্র সরকার কর্তৃক অনুমোদিত কেন্দ্রগুলি ড্রাইভিং লাইসেন্স আবেদনকারীদের পরীক্ষা নিতে পারবে।

এখান থেকেও লাইসেন্সের জন্য প্রয়োজনীয় শংসাপত্র দেওয়া হবে। পাশাপশি নয়া নিয়মে নজর রাখা হয়েছে দূষণরোধের দিকেও। নতুন নিয়মের অধীনে, সরকার প্রায় ৯ লক্ষ পুরানো সরকারি যানবাহন বাদ দেবে এবং কঠোর গাড়ি নির্গমন মান প্রয়োগ করবে। ট্রাফিক বিধি লঙ্ঘনকারীদের মোটা অঙ্কের জরিমানা করা হবে। গতির জন্য জরিমানা আগের মতোই থাকবে। তবে কোনো নাবালক গাড়ি চালালে তার ক্ষেত্রে এবার থেকে ২৫ হাজার টাকা জরিমানা দেওয়াটা বাধ্যত মূলক হবে। পাশাপাশি গাড়ির মালিকের রেজিস্ট্রেশন বাতিল করা হবে । এবং সেই নাবালক ২৫ বছর না হওয়া পর্যন্ত গাড়ি চালাতে পারবে না।

পাশাপাশি আধার কার্ডধারীরা অনলাইনে ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে আইডিতে তাদের তথ্য আপডেট করতে পারেন। অধিকন্তু, ব্যবহারকারীরা প্রতিটি আপডেটের জন্য ৫০ টাকা  করে তাদের আধার কার্ড অফলাইনে আপডেট করতে পারেন। এই প্রসঙ্গে, UIDAI জানিয়েছে, পরিষেবাটি শুধুমাত্র  ‘ মাইআধারপোর্টালে এই আপডেড করা যাবে আগামী ১৪ জুন  পর্যন্ত।

শুধুমাত্র আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সেই নয়

তেল কোম্পানিগুলি তাদের মাসিক মূল্য সংশোধন অনুশীলনের অংশ হিসাবে  আগামী  ১ জুন থেকে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস অর্থাৎ (এলপিজি) সিলিন্ডারের  ক্ষেত্রেও দাম পরিবর্তন করার কথা জানা গিয়েছে।

আরও পড়ুন : এক লক্ষেরও বেশি ব্যবধানে কাঁথি তমলুক জিতবো, মোদিকে, রিপোর্ট শুভেন্দু অধিকারীর