Date : 2024-06-23

‘আন্সার কি ‘পর এবার ‘ওএমআর’ শিট প্রকাশ

নাজিয়া রহমান, সাংবাদিক: চলতি বছর এপ্রিল মাসের ২৮ তারিখ হয় রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। পরীক্ষার এক সপ্তাহ পরেই পশ্চিমবঙ্গ রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড এর তরফে প্রকাশ করা হয়েছে পরীক্ষার ‘আন্সার কি’ । বেশ কয়েক বছর ধরে জয়েন্টে স্বছতা বজায় রাখতে পরীক্ষা শেষের কিছুদিন পরেই প্রকাশ করা হছে আন্সার কি। এবারও ৭ মে আন্সার কি প্রকাশের বিজ্ঞপ্তি প দেয় রাজ্যে জয়েন্ট বোর্ড। ‘আন্সার কি’ পর এবার প্রকাশ করা হলো ওএমআর শিট।

ওএমআর শিটের পাশাপাশি ‘রেসপন্স’ শিটও প্রকাশ করল বোর্ড। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট থেকে তাঁদের ‘ওএমআর’ শিটটি দেখে ডাউনলোড করে নিতে পারবেন। এরফলে পরীক্ষার্থীরা পরীক্ষার সময় ‘ওএমআর’ শিটে যে উত্তর লিখেছিলেন সেই নিজের লেখা উত্তর এবং মেশিন দ্বারা নথিভুক্ত উত্তরগুলি একই হয়েছে কি না, তা এবার মিলিয়ে নেওয়ার সুযোগ পাবেন। এর জন্য তাঁদের নির্ধারিত পোর্টালে গিয়ে লগ ইন করলেই তারা তাদের ‘ওএমআর’ শিট এবং ‘রেসপন্স’ শিটটি দেখতে পারবেন। যে সমস্ত পরীক্ষার্থীরা তাঁদের নিজেদের লেখা ‘ওএমআর’ শিটে নথিভুক্ত উত্তরের সঙ্গে বোর্ডের নথিভুক্ত উত্তরের মিল পাবেন না, তাঁরা উত্তর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবেন। এর জন্য তাঁদের বোর্ডের ওয়েবসাইট wbjeeb.nic.in/wbjee/ -এ গিয়ে আবেদন করতে হবে।

সেখানে ‘ভিউ অ্যান্ড চ্যালেঞ্জ ওএমআর, রেকর্ডেড রেসপন্স-ডব্লিউবিজেইই ২০২৪’ লিঙ্কে ক্লিক করে অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড, সিকিউরিটি পিন দিয়ে সাইন ইন করলে স্ক্রিনে দেখা যাবে ওএমআর রেকর্ডেড রেসপন্স শিটটি। সেখানে কোয়েশ্চেন বুকলেট নম্বরটিও দেখা যাবে। কোনও পরীক্ষার্থী চ্যালেঞ্জ জানালে তাঁকে উত্তর পিছু ৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইনেই এই অর্থ জমা দিতে হবে আবেদনকারীদের। আগামী ২৪ মে পুনর্মূল্যায়নের জন্য আবেদনের শেষ দিন। এরপর অবশ্যই ফলপ্রকাশের পালা। বোর্ড সূত্রে খবর খুব দ্রুতই প্রকাশিত হবে জয়েন্টের ফল।

আরও পড়ুন : শুভেন্দুর জেলায় মোতায়েন সবচেয়ে কম রাজ্য পুলিশ। কমিশনের সিদ্ধান্তে উঠছে প্রশ্ন