Date : 2024-06-24

৪২ আসনে শতাধিক সভা নেত্রীর। পিছিয়ে নেই অভিষেকও

রাজ্যের ৪২ টি আসনের তৃণমূল কংগ্রেসের প্রার্থীদের সমর্থনে প্রায় একশোর বেশি সভা ও রোড শো করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় ও এই সময়ে মোট ৭২ টি সভা ও রোড শো করেছেন।

তৃণমূল

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- শুরু হয়েছিলো ৩১ মার্চ কৃষ্ণনগর লোকসভার ধুবুলিয়াতে মহুয়া মৈত্র-র সমর্থনে জনসভা দিয়ে। তারপর এই প্রায় দুই মাসে সারা রাজ্য জুড়ে একের পর এক সভা, মিছিল, রোড শো করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ৩১ মার্চ কৃষ্ণনগরের সভা শেষ করে কলকাতায় ফেরার পর ওইদিন রাতেই উত্তরবঙ্গে উড়ে যান মুখ্যমন্ত্রী। হঠাৎ হ‌ওয়া ঝড় ও বৃষ্টির কারণে জলপাইগুড়ির বিস্তৃর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হ‌ওয়ায় সেদিন মধ্য রাতেই সেখানে পৌঁছে যান মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকে একপ্রকার শিলিগুড়ি, জলপাইগুড়ি এলাকাতেই ঘাঁটি গেড়ে বসেন তিনি।‌ প্রথমে বিপর্যয় মোকাবিলা ও তারপর ভোটের প্রচার। উত্তরবঙ্গের প্রতিটা লোকসভা ধরে ধরে কোথাও দুই বা কোথাও তিন থেকে চারটে করে সভা করেন তিনি। পাশাপাশি ছিলো মুখ্যমন্ত্রীর নিজস্ব জনসংযোগের হাতিয়ার রোড শো। এর মাঝে দিন দুয়েকের জন্য তিনি দলীয় প্রার্থীর সমর্থনে প্রচার করতে আসাম যান। সেখান থেকে ফিরে ফের শুরু হয় তাঁর জনসভা ও রোড শো-এর কর্মসূচি। যখন যে দফায় যেখানে ভোট তার আগে সেই সব কেন্দ্র ধরে ধরে মিটিং মিছিল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মাঝখানে ঈদের সময় ও পয়লা বৈশাখ এর সময় একদিনের জন্য সময় বের করে কলকাতায় ফিরেছেন মুখ্যমন্ত্রী। তারপর আবার চলে গিয়েছেন পরবর্তী কেন্দ্রের প্রচারে। সব মিলিয়ে মোট ১০৭ টি সভা ও রোড শো করলেন মুখ্যমন্ত্রী। ৪২ টি আসনের জন্য গড়ে প্রায় তিনটি করে সভা বা রোড শো করেছেন তৃণমূল সুপ্রিমো। ২০১৯ এর লোকসভা নির্বাচনের কথা মাথায় রাখলে যা এককথায় রেকর্ড।

তৃণমূল

এবার ভোটের প্রচার সভা করার ক্ষেত্রে একটা স্ট্রাটেজি নিয়েছিলো তৃণমূল কংগ্রেস। দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় এর সভা বা রোড শো-এর স্থান নির্বাচন করা হয়েছে খুব সুচারুভাবে‌। যেহেতু এই দুই নেতা ও নেত্রীর কাছেই সবচেয়ে বেশি সভা করার আবেদন এসেছে তাই দল এই দুজনের সভা স্থল ঠিক করার দিক থেকে স্ট্রাটেজি নিয়েছিলো যে প্রতিটি কেন্দ্রেই দুইজনে যাবেন। প্রধান আকর্ষণ যেহেতু মমতা বন্দ্যোপাধ্যায় তাই তিনি বেশি সময় দেবেন জনসভা ও রোড শো করার দিকে। আর অভিষেক সভা বা রোড শো করার পাশাপাশি প্রতিটা জেলা নিয়ে আলাদা করে সাংগঠনিক বৈঠক করবেন। সেই মতো প্রতিটা জেলাতেই অভিষেক বন্দ্যোপাধ্যায় আলাদা করে সাংগঠনিক বৈঠক করেছেন। পাশাপাশি সব মিলিয়ে তিনিও রোড শো এবং সভা করেছেন ৭২ টি। বৃহস্পতিবার এবারের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটের শেষ প্রচারের দিন একদিকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন যাদবপুর ও দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীদের সমর্থনে যাদবপুর থেকে গোপালনগর পর্যন্ত রোড শো করলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তখন শেষ প্রচারের দিনটা কাটালেন তাঁর নিজের নির্বাচনী কেন্দ্রে দুটো রোড শো করে।

আরও পড়ুন : কমিশনের কর্মী প্রতি রাতে বৈঠক করছেন রাজ্যের শাসক দলের মন্ত্রীর সঙ্গে। বিষ্ফোরক অভিযোগ শমিক লাহিড়ীর