Date : 2024-06-23

রবিবাসরীয় প্রচারে মালা রায়

নাজিয়া রহমান, সাংবাদিক: তীব্র গরমকে উপেক্ষা করে চললো রবিবাসরীয় প্রচার। তৃণমূলের গড় বলা যেতে পারে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র। এবারের দক্ষিণ কলকাতার প্রার্থী মালা রায়। পাঁচ বছর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী মালা দেড় লক্ষেরও বেশি ভোটে বিজেপি প্রার্থী চন্দ্র বসুকে হারিয়েছিলেন। এ বার সেই ব্যবধান ছাপিয়ে ২ লক্ষেরও বেশি ভোটে দক্ষিণ কলকাতা তৃণমূল প্রার্থীর জয় চাইছেন তৃণমূল নেতৃত্ব। তাই ভোটের আগে চলছে জের কদমে প্রচার।

দক্ষিণ কলকাতার

তীব্র গরমকে উপেক্ষা করে চললো রবিবাসরীয় প্রচার। তৃণমূলের গড় বলা যেতে পারে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র। এবারের দক্ষিণ কলকাতার প্রার্থী মালা রায়। পাঁচ বছর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী মালা দেড় লক্ষেরও বেশি ভোটে বিজেপি প্রার্থী চন্দ্র বসুকে হারিয়েছিলেন। এ বার সেই ব্যবধান ছাপিয়ে ২ লক্ষেরও বেশি ভোটে দক্ষিণ কলকাতা তৃণমূল প্রার্থীর জয় চাইছেন তৃণমূল নেতৃত্ব। তাই ভোটের আগে চলছে জের কদমে প্রচার। কলকাতা পুরসভার ৫৯টি ওয়ার্ড আছে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে।গত লোকসভা ভোটে ৫৯টি ওয়ার্ডের মধ্যে ৩৩টিতে এগিয়েছিল তৃণমূল, ২৬টি ওয়ার্ডে এগিয়েছিল বিজেপি। পিছিয়ে পড়ূ ২৬টি ওয়ার্ড পুনরুদ্ধারের চেষ্টায় তৃণমূল।

দক্ষিণ কলকাতার

রবিবার বেলা ১১টা নাগাদ দক্ষিণ কলকাতার ৬৮ নম্বর ওয়ার্ডে প্রার্থী মালা রায়ের প্রচারকে কেন্দ্র করে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। এদিন মালা রায় ১নম্বর কাঁকুলিয়ার শিতলা মন্দিরে প্রণাম করে প্রচার শুরু করেন। এবারের প্রচারে লক্ষীর ভাণ্ডার প্রকল্পকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। তৃণমূল প্রার্থী মালা রায়ের রবিবারের প্রচারেও তৃণমূল কর্মীদের হাতে ছিল লক্ষীর ভাণ্ডারের পোষ্টার ও লক্ষীর ঘট। নারী পুরুষ নির্বিশেষে অসংখ্য তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকদের পা মেলাতে দেখা গেল রবিবারে মালা রায়ের প্রচার পদযাত্রায়। শেষ হয়েছে চতুর্থ দফার নির্বাচন। সোমবার পঞ্চম দফার ভোট। শেষ দফা অর্থাৎ সপ্তম দফায় হবে দক্ষিণ কলকাতার নির্বাচন। লোকসভা নির্বাচনে উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতা আসনকে জয় নিয়ে বাড়তি গুরুত্ব দিচ্ছে তৃণমূল কংগ্রেস। তাই এবার লোকসভায় নির্বাচনে পারফরম্যান্স যাচাই করা হবে কলকাতা পুরসভার কাউন্সিলরদের। তাঁরা এলাকার মানুষের সঙ্গে কতটা নিবিড় সম্পর্ক গড়ে তুলতে পেরেছেন এবং তার নিরিখে কতটা ভোটব্যাঙ্ক বাড়ল সেটা যাচাই করা হবে বলে জানা গেছে। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রটি তৃণমূল কংগ্রেসের গড়। এখানে মালা রায় প্রার্থী। ২০১৯ সালেও ব্যাপক ভোটে জিতে ছিলেন মালা রায়। এবারও সেই ধারা বজায় রাখার প্রয়াসে চলছে প্রচার।

দক্ষিণ কলকাতার

আরও পড়ুন : ‘’জয় মঙ্গলবার ‘’র মাহাত্ম্য