Date : 2024-05-26

আসছে স্বস্তির বৃষ্টি!

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: অবশেষে স্বস্তির বার্তা আলিপুর আবহাওয়া দফতরের। শুক্রবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। এদিন দক্ষিণের ৩ জেলা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্র- বিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। শনিবার এই ৩ জেলার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে ঝোড়ো হাওয়া। এই ২ দিন দক্ষিণের বাকি জেলাগুলি শুষ্ক থাকবে। রবিবার বৃষ্টি আরও খানিকটা বাড়াবে দক্ষিণে। ওই দিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে সঙ্গে ঝোড়ো হাওয়া। তবে শুধু মাত্র মুর্শিদাবাদ এবং নদিয়ায় ঝড় হতে পারে।

সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির পূর্বাভাস অর্থাৎ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম ও পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ওই দিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং পুরুলিয়ায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড় উঠবে। বাকি জেলাগুলোয় ঝড়ের গতিবেগ থাকবে ৫০-৬০ কিমি। এরপর মঙ্গলবার এবং বুধবারও দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। ওই ২ দিন দক্ষিণবঙ্গের সব জেলায়, যেমন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম ও পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মঙ্গল ও বুধবারও ঝড় উঠতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলোয়। বৃষ্টির ফলে আগামী সপ্তাহে তাপমাত্রাও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলির।

দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৪-৫ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। এরপর তাপমাত্রার আর তেমন হেরফের হবে না। তবে এতোদিন যে অসহনীয় গরম চলছিল তেমন পরিস্থিতি হওয়ার সম্ভাবনা প্রায় নেই বলে মতামত আবহাওয়াবিদদের। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯.২, যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি।

আরো পড়ুন: দৈনিক রাশিফল,৩ মে, ২০২৪ শুক্রবার