Date : 2024-06-23

মুখ্যমন্ত্রীর কেন্দ্রে জয়ের মার্জিন কমলো প্রায় ৫০ হাজার

রাজ্যের অন্যতম হাইভোল্টেজ কেন্দ্র কলকাতা দক্ষিণ। এই কেন্দ্রের মধ্যেই পড়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিধানসভা ভবানীপুর। এবার সেই ভবানীপুরে তৃণমূল কংগ্রেসের জয়ের ব্যবধান কমলো প্রায় ৫০ হাজার। এমনকি প্রাপ্ত ভোটের নিরিখেও ২০২১ এর উপনির্বাচনের থেকে কম ভোট পেয়েছেন তৃণমূল প্রার্থী মালা রায়।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- ২০২১ এর বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় পেয়েছিলেন ৭৩,৫০৫ ভোট। তাঁর জয়ের ব্যবধান ছিলো ২৮,৭১৯ ভোট। যদিও কিছুদিন পর দলনেত্রীর জন্য ওই আসন তিনি ছেড়ে দিলে উপনির্বাচনে এই ভবানীপুর কেন্দ্র থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেতেন রেকর্ড ৫৮,৮৩৫ ভোটের ব্যবধানে। তিনি পেয়েছিলেন ৮৫,২৬৩ টি ভোট, যা মোট প্রদত্ত ভোটের ৭১.৯০ শতাংশ।

সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে এই ভবানীপুর কেন্দ্রের ভোট ফল বিশ্লেষণ করতে গিয়ে দেখা যাচ্ছে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী মালা রায় পেয়েছেন ৬২,৪৬১ ভোট। যা শোভনদেব চট্টোপাধ্যায় এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাপ্ত ভোটের থেকে অনেকটাই কম। এই বিধানসভা কেন্দ্রে বিজেপির দেবশ্রী চৌধুরী পেয়েছেন ৫৪,১৬৪ টি ভোট। জোড়া ফুলের থেকে পদ্ম ফুলের প্রাপ্ত ভোটের ব্যবধান ২০২১ এর উপনির্বাচনের ব্যবধান থেকে কমে হয়েছে ৮,২৯৭ ভোট, অর্থাৎ প্রায় ৫০,৫৩৮ টি ভোটে ব্যবধান কমেছে ভবানীপুর বিধানসভা কেন্দ্রে। এই কেন্দ্রে বাম প্রার্থী সায়রা শাহ হালিম পেয়েছেন ১৪,০০৬ টি ভোট।

তবে শুধু ভবানীপুর বিধানসভা কেন্দ্র নয়, পাশের রাসবিহারী কেন্দ্রেও রাজ্য ও কেন্দ্রের শাসকদলের ভোটের ব্যবধান মাত্র ১,৬৯১। তৃণমূল বিধায়ক দেবাশীষ কুমার এর এই কেন্দ্রে তৃণমূলের মালা রায় পেয়েছেন ৫৭,৯০৫ ভোট আর বিজেপির দেবশ্রী চৌধুরী পেয়েছেন ৫৬,২১৪ ভোট।

আরও পড়ুন : বিচারপতির বিচার্য বিষয় বদলে জনস্বার্থ মামলা হাইকোর্টে