Date : 2024-07-12

নিয়োগ দুর্নীতি মামলায় ফের তদন্তে গাফিলতি নিয়ে হাইকোর্টের রোষের মুখে ইডি

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক: ইডি অফিসারদের চূড়ান্তভাবে সতর্ক থাকতে বললেন বিচারপতি অমৃতা সিনহা। এদিন ইডির আইনজীবী কে উদ্দেশ্য করে বিচারপতি বলেন, ‘আপনাদের কিছু আধিকারিক কে সতর্ক হতে বলুন। আদালতের কাছেও বিভিন্ন তথ্য আসছে। এবং রিলায়েবল সোর্স থেকেই সেই তথ্যগুলো আসছে। কিছু আধিকারিক এর মধ্যে তদন্ত গাফিলতির প্রবণতা দেখা দিয়েছে। কাকে তদন্ত করা হবে কাকে তদন্ত করা হবে না তা নিয়ে বাছ বিচার করা হচ্ছে। আদালতের নজরদারিতে তদন্ত চলছে। তাই আমার কাছেও কিন্তু খবর আসছে। চূড়ান্তভাবে সতর্ক থাকতে বলুন আপনার অফিসারদের।’

এদিন প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় মুখ বন্ধখামে রিপোর্ট পেশ করে সিবিআই ও ইডি। কি সিবিআই এর আইনজীবী ধীরাজ ত্রিবেদী দাবি করেন, এই মামলার তদন্তে অন্যতম ব্যক্তি হলেন মানিক ভট্টাচার্য। তার বিরুদ্ধে কোন পদক্ষেপে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে। তাই তাকে ঠিকমত জেরা করা যাচ্ছে না। আমাদের কিছুটা সময় দেওয়া হোক। মানিক ভট্টাচার্যকে লন্ডনের কথা বললে তিনি উত্তর দিচ্ছেন টোকিও।
যদিও তুই কেন্দ্রীয় সংস্থার তদন্ত নিয়ে সন্তুষ্ট নন বিচারপতি সিনহা। এই মামলায় অন্যতম অভিযুক্ত কালীঘাটের কাকু তথা সুজয় কৃষ্ণ ভদ্র ভয়েস স্যাম্পল টেস্ট করার পর কেন তদন্ত এগোচ্ছে না তা নিয়েও প্রশ্ন তুলেছে আদালত। পাশাপাশি এই মামলায় গত সেপ্টেম্বর মাসে রাজ্য কে একটি রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। রাজ্য এখনো সেই রিপোর্ট জমা দেয়নি। দানিও এদিন ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতি সিনহা। ৩০শে জুলাই মামলার পরবর্তী শুনানি। ঐদিন তদন্তের অগ্রগতি সংক্রান্ত তথ্য জানাতে হবে দুই কেন্দ্রীয় সংস্থাকে।

আরও পড়ুন : রক্তাক্ত উপত্যকা: নিকেশ ২ জঙ্গি, মৃত ১ সিআরপিএফ