Date : 2024-07-12

হাওড়া-বালিগঞ্জে চালু ‘লেডিস স্পেশাল বাস’

সুস্মিতা হালদার, নিজস্ব প্রতিনিধিঃ রাজ্য সরকারের উদ্যোগে ২৫ জুন অর্থাৎ আজ থেকে চালু হল ‘লেডিস স্পেশাল বাস’।নয়া এই উদ্যোগে অত্যন্ত খুশি মহিলা যাত্রীরা।রেলমন্ত্রী থাকাকালীন মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল চালু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 তাই, বাসে এবার ঠেলাঠেলি, কনুয়ের ধাক্কা, ঘামের প্যাঁচপ্যাঁচে গন্ধের হাত থেকে  মুক্তি!  অফিস টাইমে মহিলাদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার লক্ষ্যে পরিবহণ বিভাগ(WBTSC) মঙ্গলবার চালু করল দুটি মহিলা বিশেষ বাসের। জানালেন পরিবহণ মন্ত্রী  স্নেহাশিস চক্রবর্তী। সপ্তাহে প্রতিদিন এই  বিশেষ পরিষেবা পাবেন মহিলারা।বাসটি হাওড়া থেকে যাবে বালিগঞ্জ পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ৯ টায় হাওড়া থেকে ছাড়বে এই  বাসটি।হাওড়ায় ফেরার সময় বিকেল সাড়ে ৫ টা।বাসটি হাওড়া থেকে পার্ক স্ট্রিট, হাজরা ও রাসবিহারী রুট দিয়ে যাবে বলে জানা গিয়েছে।   

পরিবহণ দফতর সূত্রে খবর,  আপাতত দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও যাত্রী সসুবিধায় বাসের সংখ্যা ভবিষ্যতে বাড়ানোর হতে পারে। সেক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে।  

বাসের ভাড়া ধার্য করা হয়েছে ৮  টাকা থেকে ১১ টাকা পর্যন্ত।এছাড়াও স্কুল-কলেজ পড়ুয়া, বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত মহিলাদের জন্য ভাড়ায় বিশেষ ছাড়ও দেওয়া হবে। তবে আগামীদিনে আরও এই লেডিস স্পেশাল বাস বিভিন্ন রুটে চালুর  কথা ভাবছে  পরিবহণ দফতর। তবে বলে রাখি, চালকের ভূমিকায় পুরুষ থাকলেও  কন্ডাক্টরের দায়িত্ব পালন করবেন  কিন্তু মহিলারাই।   এর আগে ২০২৩ সালে লেডিস স্পেশাল বাস চালানোর পরিকল্পনা হলেও তা ফলপ্রসুত হয়নি। তাই এবার সেই স্বপ্নই ডানা মেলে উড়তে সফল হল ৷

আরও পড়ুন : আপাত অন্ধকারে নবান্ন। মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিতে কাজ !