Date : 2024-07-13

থেকেও নেই রাজ্যপাল!

নাজিয়া রহমান, সাংবাদিক : কেন্দ্রের নিয়ম মেনে রাজভবনে পালিত হল পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিষ্ঠা দিবস । যা নিয়ে ফের একবার প্রকাশ্যে এল রাজ্য ও রাজ্যপাল সংঘাত। ২০ জুন, বৃহস্পতিবার ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হল রাজ্যের রাজভবনে। রাজভবনের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।অথচ সেই অনুষ্ঠানে রাজভবনে উপস্থিত থাকা সত্ত্বেও অনুষ্ঠান কক্ষেই এলেন না রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। স্বশরীরে উপস্থিত না থেকে দেন ভিডিয়ো বার্তা। যা নিয়ে উঠছে প্রশ্ন। রাজ্য সরকারের সঙ্গে সংঘাত এড়াতেই কি রাজ্যপাল এই অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হননি।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী ২০ জুন দিনটি পশ্চিমবঙ্গ দিবস হলেও রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস ১ বৈশাখ। চলতি বছর রাজ্যের তরফ থেকে ধুমধাম করে ১লা বৈশাখ পশ্চিম দিবস পালন করা হয়। তবে রাজভবনে কেন্দ্রের নিয়ম মেনে ২০জুন রাজ্য দিবস পালন করা হল। এই নিয়ে দ্বিতীয়বার রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালন করা হল। যদিও ২০জুন দিনটিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কখনও পশ্চিমবঙ্গ দিবস হিসেবে মেনে নেননি। প্রথমবারই তিনি চিঠি দিয়ে রাজ্যপালকে নিষেধ করেছিলেন। ফোনেও এই নিয়ে রাজ্যপালের সঙ্গে কথা হয়। রাজ্যের আপত্তি সত্ত্বেও গতবার রাজভবনে পালন হয় রাজ্য প্রতিষ্ঠা দিবস।

এবারও ২০জুন রাজভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ও সমাপ্তি ঘটে। অনুষ্ঠানের সূচনায় জাতীয় সঙ্গীতের পর বাজানো হয় রাজ্য সঙ্গীত “বাংলার মাটি বাংলার জল” গানটিও। হয় সাংস্কৃতিক অনুষ্ঠানও। তবে অনুষ্ঠান কক্ষে ফাঁকা থাকে রাজ্যপাল সিভি আনন্দ বোসের চেয়ার। তিনি অনুষ্ঠানের মধ্যে একটি ভিডিও বার্তা দেন।

আরও পড়ুন : এক পোর্টালে সব কলেজ