Date : 2024-07-12

শুরু অভিন্ন পোর্টালে ভর্তি প্রক্রিয়া

নাজিয়া রহমান, সাংবাদিক: সোমবার অর্থাৎ ২৪ জুন থেকে শুরু হল স্নাতকে ভর্তি প্রক্রিয়া। অভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে প্রথমবার স্নাতকে ভর্তি। এক পোর্টালে ছাত্রছাত্রীরা নিজের পছন্দের মতো একাধিক কলেজে একাধিক বিষয়ে আবেদন করতে পারবেন । অন্যান্যবারের মতো এবার প্রতিটি কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হচ্ছে না। প্রথম পর্বের আবেদন চলবে ২৪জুন থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত। আবেদনের জন্য কোনও ফি লাগবে না। সর্বাধিক ২৫টি কলেজে আবেদন করা যাবে।

এই অনলাইন পোর্টালে প্রথমে ছাত্র-ছাত্রীদের নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে, তারপর নিজের প্রোফাইল বানিয়ে তথ্য ও নথি আপলোড করে নিজেদের পছন্দের কলেজে ভর্তির আবেদন করা যাবে। প্রতিটি কলেজের ক্ষেত্রে পৃথক পৃথক মেধাতালিকা প্রকাশিত হবে কেন্দ্রীয়ভাবে। এই পোর্টালের মাধ্যমে ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি কলেজে ভর্তি হওয়া যাবে।

আগামী ৮ মে প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফল। ফলপ্রকাশের প্রায় দেড় মাস পর শুরু হল স্নাতকে ভর্তি প্রক্রিয়া। যা নিয়ে শুরু রাজনৈতিক তরজা। গত১৯ জুন এই পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২০২২ সাল থেকে এই অভিন্ন পোর্টাল চালুর বিষয়ে ভাবনা চিন্তা শুরি হয়। ২০২৩ সালে পোর্টাল তৈরি প্রায় শেষ হলেও শেষ মূহুর্তে তা উদ্বোধন হয় না। তবে এবার অভিন্ন অনলাইন পোর্টাল চালু করতে পারেছে শিক্ষা দফতর। এর আগে ভর্তি কে ঘিরে অনিয়ম, অস্বচ্ছতার অভিযোগ উঠেছে বহুবার । সেই অনিয়ম বা অসচ্ছতার অভিযোগ যাতে আর না ওঠে, স্বচ্ছতার সাথে যাতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয় তাই এই উদ্যোগ রাজ্যের। এই কেন্দ্রীয় অনলাইন পোর্টালে আবেদন করতে পেরে খুশি শিক্ষার্থীরা। প্রথম দিন এই পোর্টাল চালুর পর কিছু কিছু বিষয়ে সমস্যা দেখা দিলেও পরে তা ঠিক হয়ে যায়।

আরও পড়ুন : সমাজের বিভিন্ন স্তরকে এক সুতোয় বাধার প্রয়াসে “স্টারলাইট অনন্য সম্মান অ্যাওয়ার্ড”