Date : 2020-10-31

নতুন বছরে রাজ্য পাচ্ছে আরও পাঁচটি মেডিক্যাল কলেজ

ওয়েব ডেস্কঃ নতুন বছরে ডাক্তারি নিয়ে পড়তে আগ্রহী এ রাজ্যের পড়ুয়াদের জন্য সুখবর। বিগত সাত বছর ধরে প্রশাসনের উদ্যোগে স্বাস্থ্য ব্যবস্থায় যে নজরকাড়া পরিবর্তন এসেছে, এ বছরও সেই ধারা অব্যাহত রইল। খুব শীঘ্রই আরও পাঁচটি সরকারি মেডিক্যাল কলেজ চালু হবে এরাজ্যে । স্বাস্থ্য দপ্তরের এক উচ্চ অধিকারিক জানান,এই পাঁচটি মেডিক্যাল কলেজে স্নাতক স্তরে আসন থাকবে ৫০০টি। আশা করা হচ্ছে আগামী শিক্ষাবর্ষ থেকেই পড়ুয়ারা এখানে ভর্তি হতে পারবেন ।

আরও পড়ুন…

২০১৬ সালে পাঁচটি মেডিক্যাল কলেজ তৈরীর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পাঁচটি মেডিক্যাল কলেজ তৈরী হবে ডায়মন্ড হারবার, পুরুলিয়া, রামপুরহাট, রায়গঞ্জ ও কোচবিহারে।
থাকবে অত্যাধুনিক পরিকাঠামো। ৩০০ থেকে ৫০০ টি শয্যা থাকবে প্রতিটি মেডিক্যাল কলেজে।
খুব শীঘ্রই স্বাস্থ্য দপ্তর ঝাড়গ্রাম,তমলুক,বারাসাত ও আরামবাগে আরও চারটি মেডিক্যাল কলেজ তৈরীর জন্য টেন্ডার প্রকাশ করবে। আগামী বছরেই এই কলেজগুলির নির্মাণকাজ শুরু হবে। ইতিমধ্যেই মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা এই পাঁচটি মেডিক্যাল কলেজ পরিদর্শন করেন এবং এর পরিকাঠামো বিশদে খতিয়ে দেখেন।

আরও পড়ুন…

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই স্বাস্থ্য ও স্বাস্থ্য-শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে আমূল পরিবর্তন এসেছে। ইতিমধ্যেই রাজ্যে ৪০টি সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরী হয়েছে। ডাক্তারের পাশাপাশি রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে নার্স,প্যারামেডিক্যাল কর্মী এবং স্বাস্থ্য আধিকারিকের অভাব পূরণে উদ্যোগী হয়েছেন তিনি।