Date : 2019-08-26

৩১ জানুয়ারি শুরু কলকাতা বইমেলা

কলকাতা: আর হাতে বাকি মাত্র একটা দিন। আগামী ৩১ জানুয়ারি শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবছরে বইমেলার থিম হতে চলেছে ব্রাজিলের প্রাচীন মানব সভ্যতার পীঠস্থান মায়া সভ্যতা। মায়া সভ্যতা ও প্রাচীন মানবজাতির পূর্বসূরী পিগমি জাতির রহস্যে ভরা সভ্যতা সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে এবছর বইমেলায়। থিম কান্ট্রি থাকছে গুয়াতেমালা।

ইতিমধ্যে শহরে ঘটে গেছে একাধিক অগ্নিকান্ড। তাই বইমেলায় অগ্নি নির্বাপন ব্যবস্থা নিয়ে বাড়তি সতর্কতা নিতে চলেছে প্রশাসন। শেষ মুহুর্তে অগ্নি নির্বাপক ব্যবস্থা থেকে শুরু করে সিসিটিভি ও অন্যান্য নিরাপত্তার ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে। সোমবার দমকল মন্ত্রী সুজিত বসু ও দমকল বিভাগের আধিকারীকদের নিয়ে মেলা প্রাঙ্গন পরিদর্শন করেন। এদিন বইমেলা পরিদর্শনে উপস্থিত ছিলেন, মেলা কর্তৃপক্ষ, বিধান নগর পৌরনিগমের কমিশনার ও বিধান নগর পুলিশ কমিশনারেটের গোয়েন্দা প্রধান সহ স্থানীয় থানার আইসি।

মেলা প্রাঙ্গন পরিদর্শনের পর দমকল বিভাগের সঙ্গে মিটিং করে মেলা কর্তৃপক্ষ। পরিদর্শন শেষে মন্ত্রী সুজিত বোস জানান, “গতবারের থেকে এবারে আরো ভালো অ্যারেজমেন্ট করা হচ্ছে বইমেলায়। মেলা শুরুর দিন থেকে মেলা প্রাঙ্গনে উপস্থিত থাকবে দমকল বিভাগের লোক। সেফটি, সিকিউরিটির প্রশ্নে যাতে কোনো রকম অসুবিধা না হয় তার জন্য নিজেরা রেকি করে নিচ্ছি। কালকে আমরা বলেছি এখানে যা তার আছে চেক করে নিতে হবে।” নিরাপত্তার জন্য থাকবে যথেষ্ট গাড়ি থাকবে,১০ টা মোটর সাইকেল থাকবে, থাকবে দুটো বড় টেন্ডার। বইমেলায় দমকল বিভাগের জন্য থাকছে একটা আলাদা স্টল। সেখানে দমকল বিভাগ কি কাজ করছে উল্লেখ থাকবে এবং অগ্নি নির্বাপক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা ক্যাম্প করা হবে। মেলা শুরু হতে আর বেশি সময় নেই। ইতিমধ্যে শুরু হয়ে গেছে প্রতিটি স্টলে বই আসা। সেই কারণে কাল থেকে দমকলের তরফে একটা টেন্ডার ও দুটো মোটরসাইকেল থাকবে মেলা প্রাঙ্গনে।