Date : 2020-10-27

ব্যাঙ্ক অ্যাকাউন্ট-মোবাইল নম্বরের পর ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্কঃ ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের পর কেন্দ্রীয় সরকারের নজরে এবার ড্রাইভিং লাইসেন্স। আধার সংযুক্ত করতে হবে ড্রাইভিং লাইসেন্সর সঙ্গেও। পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত জাতীয় বিজ্ঞান কংগ্রেসে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সরকারের এমনই নয়া সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
কিন্তু কেন এমন সিদ্ধান্ত? এই প্রসঙ্গে রবিশঙ্কর প্রসাদ বলেন,‘দেখা যাচ্ছে কেউ কোনও দুর্ঘটনা ঘটিয়ে পালিয়ে যাচ্ছেন। তারপর নতুন লাইসেন্স বের করে নিচ্ছেন। এখন ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকলে কোনও ব্যক্তি হয়তো তার নাম বদল করতে পারবেন কিন্তু আধার কার্ডে থাকা ফিঙ্গার প্রিন্ট, চোখের মণির ছবি বদল করতে পারবেন না।‘
ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগ সম্পর্কে বরাবরই আশাবাদী কেন্দ্রীয় সরকার। এই প্রসঙ্গে রবিশঙ্করের মন্তব্য,গ্রাম ও শহরের মধ্যে বিভাজন অনেকটাই কমিয়েছে ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগ। দেশজুড়ে এখন ১২৩ কোটি আধার, ১২১ কোটি মোবাইল ফোন, ৪৪.৬ কোটি স্মার্ট ফোন, ৫৬ কোটি ইন্টারনেট পরিষেবা ব্যবহারকারী মানুষ রয়েছেন। এর পাশাপাশি ২০১৭-১৮ সালে দেশজুড়ে প্রায় ২০৭০ কোটি টাকার ডিজিটাল লেনদেন হয়েছে। ডিজিটাল ইন্ডিয়ার সেই ধারাবাহিকতায় এবার নয়া সংযোজন ড্রাইভিং লাইসেন্স ও আধার কার্ডের সংযুক্তিকরণ।