Date : 2020-12-01

ব্রিগেড সমাবেশের জনপ্লাবন সামলাতে রুটম্যাপ কলকাতা পুলিশের…

কলকাতা: ব্রিগেডে বিজেপি বিরোধী মহাজোটের সমাবেশে কয়েক লাখ মানুষের সমাগম হতে চলেছে। শনিবার সমাবেশে যোগ দিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল জনসমাগম হবে। এই জনপ্লাবন সামলাতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিতে চলেছে কলকাতা পুলিশ। সূত্রের খবর, শনিবার শহরে মোতায়েন থাকছে দেড় হাজার অতিরিক্ত ট্রাফিক পুলিশ। ভোর থেকেই শহরের রাস্তায় নামবে অতিরিক্ত পুলিশ বাহিনী। মিছিল নিয়ন্ত্রণ ও যান বাহন চলাচল ব্যবস্থা স্বাভাবিক রাখতে কলকাতা পুলিশ সবরকম নিরাপত্তা দেবে। কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, কর্মী সংগঠনের সদস্যদের যতটা সম্ভব সভাস্থলের কাছাকাছি পৌঁছে দেবে পুলিশ। কলকাতা পুলিশের এক উচ্চ পদস্থ আধিকারীকের কথায়, ময়দানে থাকছে প্রায় চার হাজার গাড়ি পার্কিং-এর ব্যবস্থা। পার্কিংয়ের মাঠ ভরে গেলে ফোর্ট উইলিয়াম লাগোয়া স্ট্র্যান্ড রোড ধরে খিদিরপুর পর্যন্ত পার্কিং করানো হবে। প্রত্যেকটি জেলার জন্য আলাদা ভাবে নির্দিষ্ট করা আছে পার্কিংয়ের জায়গা। সভাস্থলের কাছাকাছি জায়গায় পার্কিং ভরে গেলে উত্তরে বিবি গাঙ্গুলি স্ট্রিট, দক্ষিণে হাজরা, পূর্বে পার্ক সার্কাস, পশ্চিমে খিদিরপুরের পর আর গাড়ি আসতে দেওয়া হবে না। গোটা শহরে যানজটের আশঙ্কা থাকলেও সচল রাখার চেষ্টা হবে ইএম বাইপাসকে। বাইপাসে ট্রাফিকের দায়িত্বে থাকছেন একজন ডেপুটি কমিশানর। মূল মঞ্চে যারা থাকবেন তাদের পার্কিং-এর ব্যবস্থা থাকবে সভাস্থলের ঠিক পিছনে। মিডিয়া বা পুলিশের গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকছে লেডিজ গল্ফ ক্লাবের পিছনে। এই সমাবেশকে ঘিরে শহরবাসী তীব্র যানজটের আশঙ্কায় রয়েছে।

এক নজরে জেনে নিন শহরের কোথা দিয়ে মিছিল আসবে সমাবেশে,পুলিশ সূত্রে খবর, এখনও পর্যন্ত জানা গেছে হাওড়া, শিয়ালদা, শ্যামবাজার, খিদিরপুর, হাজরা, পার্ক সার্কাস থেকে আসবে বড় মিছিলগুলি। হাওড়া থেকে মিছিলগুলি ব্রেবোর্ন হয়ে ডোরিনা ক্রসিং হয়ে পৌঁছবে সভাস্থলে। শ্যামবাজার থেকে আগত বড় মিছিল গুলি সেন্ট্রাল এভিনিউ হয়ে পৌঁছে যাবে ব্রিগেড ময়দানে। মিলন মেলা থেকে আগত মিছিলগুলিকে দু ভাগে ভাগ হয়ে পৌঁছবে সভাস্থলে। মিছিলের একটি ভাগ সিআইটি রোড হয়ে এসএন ব্যানার্জী রোড ধরবে। অন্যটি মল্লিক বাজার পার্ক স্ট্রীট ধরে পৌঁছবে ব্রিগেডে। হাজরার মিছিলটি জওহরলাল নেহরু রোড হয়ে সাই গ্রাউন্ড দিয়ে ঢুকবে ব্রিগেডে। খিদিরপুরের বড় মিছিলটি খিদিরপুর রোড হয়ে জহরলাল নেহেরু রোড হয়ে ঢুকবে ব্রিগেডে। পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে মঞ্চের পিছন দিক দিয়ে কোনও মিছিলকে ঢুকতে দেওয়া হবে না।

এবার জেনে নিন সমাবেশের কারণে যানজটের আশঙ্কায় শহরের কোন কোন রাস্তা সম্পূর্ণ বন্ধ থাকছে। পূলিশ সূত্রের খবর, খুব স্বাভাবিক ভাবেই মিছিল শুরু হলে শহরের বেশ কিছু রাস্তা বন্ধ থাকবে বেশ কয়েক ঘন্টার জন্য। দলের সাংগঠনিক সূত্রের খবর, সকাল ৯টা থেকে সব জায়গায় মিছিল শুরু করবে দলের বিভিন্ন অঞ্চলের দায়িত্বে থাকা সংগঠকরা। প্রত্যেকটি মিছিলে থাকবে পুলিশ এস্কর্ট। তাই সাধারন মানুষের জন্য রাস্তার একটি অংশ গার্ডরেল দিয়ে ঘিরে দেওয়া হবে। ব্রিগেড সংলগ্ন সমস্থ রাস্তায় নিষিদ্ধ থাকবে পার্কিং। সমস্থ রাস্তা যাতে ব্যবহার কারা সম্ভব হয় তার জন্য এই ব্যবস্থা নিতে চলেছে পুলিশ। পুরো বিষয়টির তদারকির জন্য লালবাজারে খোলা হয়েছে স্পেশাল কন্ট্রোল রুম। সেখানে উপস্থিত থাকবেন অতিরিক্ত পুলিশ কমিশনার জাভেদ শামিম। কোথাও যেতে অ্যাম্বুলেন্স আটকে না পড়ে তার জন্য রাখা হবে বিশেষ ব্যবস্থা। তবে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে খুব জরুরি না থাকলে কলকাতার রাস্তা শনিবার এড়িয়ে চলাই ভালো।