Date : 2020-10-31

অফিস টাইমের আগে বেরোলেই মিলবে খাবার…

ওয়েব ডেস্ক: অফিস টাইমে যাত্রীর চাপ কমাতে নয়া ফর্মুলা জাপানের। সময়ের আগে যাঁরা ট্রেনে চড়ে গন্তব্যে ছুটবেন, তাদের জন্য রয়েছে বিশেষ চমক। সম্পূর্ণ ফ্রি’তে তাঁদের জন্য থাকছে খাবার। সেদেশের প্রায় ৭২ লাখ মানুষ টোকিওর বিভিন্ন রেলপথ ব্যবহার করেন। যাত্রীর চাপ কমাতে রীতিমতো কালঘাম ছুটে যায় কর্তৃপক্ষের।

সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয় টোজাই রুটে। অফিস টাইমের ভিড় কিছুটা হলেও কমানোর জন্য অফিস টাইমের আগে যাত্রাকে উৎসাহিত করতেই এই পদক্ষেপ। ওই রুটে আগামী দুই সপ্তাহ অফিস টাইমের আগে যাত্রা করা অন্তত দুই হাজার যাত্রীর প্রত্যেককে টেমপুরা,এক ধরনের সিফুড দেওয়া হবে। এই রুট তত্ত্বাবধানে রয়েছে টোকিও মেট্রো কোম্পানি।

নির্ধারিত সময়ের মধ্যে যদি ২ হাজার ৫০০ যাত্রী কর্মক্ষেত্রে ট্রেন চেপে যান, তবে তাঁরা ফ্রি পাবেন সোবার,এক ধরনের নুডুলস বাটি। আর যাত্রীর সংখ্যা যদি দাঁড়ায় ৩ হাজারের বেশি, তবে তাঁরা প্রত্যেকে পাবেন একটি করে কম্বো , সোবা ও টেমপুরা। ওই রুটের ট্রেনগুলির ১৯৯ শতাংশ চলাচলে সক্ষমতা রয়েছে। যা এখনো নিরাপদ। তবে অফিস টাইমে যাত্রীদের এমন ভাবেই যেতে হয় যে, তাঁদের নড়াচড়া করা কঠিন হয়ে যায়। এমনটাই জানিয়েছেন টোকিও মেট্রোর মুখপাত্র টেকশি ইয়ামাশিতা।