Date : 2020-11-01

কেন লিখেছিলেন “তুমি ভালো আছো? আমি ভালো নেই।”?

ওয়েব ডেস্ক: সম্প্রতি একটি চিরকুটে লেখা “তুমি ভালো আছো? আমি ভালো নেই।” ভীষণ ভাবে সোশ্যাল মিডিয়ার ঝড় তুলেছে। কিন্তু কে লিখেছেন এটি? কেনই বা লিখেছেন তা অনেকেরই অজানা। আর এখন এই চিরকুটের উত্তর পাওয়াও সম্ভব নয়। কেননা কিছুদিন আগেই গত হয়েছেন এই লেখার স্রষ্টা তথা পরিচালক। তিনি ২০০২ সালে ‘আমার ভুবন’-এর পর আর কোনও সিনেমা করেনি। হ্যাঁ, তিনি আর কেউ নন, পরিচালক মৃণাল সেন।

২০১৮ সালের ৩০ জানুয়ারি প্রয়াত হন মৃণাল সেন। তাঁর পুত্র কুণাল সেন কিছুদিন আগে নিজের ফেসবুক ওয়ালে এই লেখাটি শেয়ার করেন। তিনি লেখেন, “বাবা মারা যাবার পর তাঁর টেবিল ঘাঁটতে গিয়ে একটা খাতা নজরে এলো। এক লাইন লেখা। কবে লিখেছিলেন তা সঠিক জানা নেই, তবে শেষ কয়েক মাসের মধ্যেই হবে। একটা লাইন, “তুমি ভালো আছো? আমি ভালো নেই।” কেন লিখেছিলেন? কার উদ্দেশে লেখা?

এসব আমরা কোনো দিন জানবো না। শুধু এটাই জানবো যে মানুষের শেষ জীবনটা বড় ভয়ঙ্কর। একজন মানুষ যিনি সারা জীবনটা কাটিয়েছেন ব্যস্ততার মধ্যে, বন্ধুদের মধ্যে, তাঁর শেষ জীবনটা কেটেছে একাকিত্বে, অসহায়তায়।” আর এই মন্তব্যের পরই তোলপাড় শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। প্রশ্ন উঠছে তবে কি তিনি মৃত্যু টের পেয়েছিলেন? আমি ভাল নেই কাঁপা কাঁপা হাতে তাঁর এই লেখা মৃত্যুর পর তাঁর ছেলে কুণাল প্রকাশ্যে এনেছেন। যদিও এই প্রশ্নের উত্তর খোঁজা অসম্ভব।