Date : 2020-12-01

নির্ধারিত হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া

কলকাতা: প্রস্তুতি প্রায় শেষের পথে। চালু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। আর চালু হওয়ার আগেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়ার তালিকা প্রকাশ করল কর্তৃপক্ষ। সাধারণ মানুষের কথা ভেবে আগে থেকেই প্রকাশ করা হল ফেয়ার চার্ট।

আপাতত ন্যূনতম ভাড়া ৫ টাকাই রাখা হয়েছে। তবে সর্বোচ্চ দূরত্বের ক্ষেত্রে অন্যান্য রুটের থেকে সামান্য কিছুটা বেড়েছে ভাড়া। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, প্রথম ২ থেকে ৩ কি.মি তে ভাড়া থাকছে ৫ টাকা। এরপর যথাক্রমে ২ থেকে ৫ কি.মি তে ভাড়া হবে ১০ টাকা, এবং ৫ থেকে সাড়ে ১৬ কিলোমিটার পর্যন্ত দিতে হবে ৩০ টাকা ভাড়া দিতে হবে অর্থাৎ এটি সর্বোচ্চ ভাড়া বলে ধার্য হয়েছে৷

প্রকল্পের শিলান্যাস ২০০৯ সালে হয়ে গেলেও নানা জটিলতার কারনে বেশ কিছুদিন থমকে ছিল প্রকল্পের কাজ। গতবছরই শহরে পৌঁছেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক। বেঙ্গালুরু থেকে সড়কপথে কলকাতায় আসে ইস্ট-ওয়েস্ট মেট্রোর একটি রেক।

প্রতিটি রেকের দরজা চওড়ায় ১৪০০ মিমি, যেখানে এখন শহরের বুকে এখন যে মেট্রো চলে তার দরজার মাপ ১২০০ মিমি। এছাড়া যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে প্রতিটি কোচে থাকছে ৪টি সিসিটিভি। প্রতিবন্ধী যাত্রীদের জন্য থাকছে হুইল চেয়ার।

চালকের কামড়ায় অত্যাধুনিক ব্যবস্থা থাকছে। ইতিমধ্যে শেষ হয়েছে ট্রায়াল রান। তবে হাওড়া থেকে সেক্টর ফাইভের এই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা কবে পাবে সাধারণ মানুষ তা এখনই স্পষ্ট নয়৷ তবে প্রথমে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চালু হবে এই পরিষেবা। পুরো রুটে কবে থেকে চালু হবে তা এখনো বিশ বাঁও জলে।