Date : 2020-10-31

আজ থেকে শুরু উচ্চমাধ্যমিক

ওয়েব ডেস্ক: আঁটোসাটো নিরাপত্তার মধ্যে শুরু হল উচ্চমাধ্যমিক পরীক্ষা। মঙ্গলবার ২৬ ফেব্রুয়ারি প্রথম ভাষার পরীক্ষা ছিল। মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে চাঞ্চল্যকর অভিযোগের পর উচ্চমাধ্যমিক পরীক্ষায় যাতে সেই ঘটনার পুনঃরাবৃত্তি না হয় সেই দিকে কড়া দৃষ্টি রেখেছে পর্ষদ। আগেই জানানো হয়েছিল পরীক্ষার প্রশ্নফাঁসের মতো অপ্রীতিকর ঘটনা রুখতে পরীক্ষা কেন্দ্রে “মোবাইল ডিটেকশন ডিভাইস” সহ থাকবে একাধিক ব্যবস্থা। সাংবাদিক বৈঠকে পর্ষদ সভাপতি মহুয়া দাস জানান, ”ক্লাসরুমে কোনও পরীক্ষার্থীর থেকে মোবাইল ফোন পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে। এমনকি বাতিল করা হবে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন, এর ফলে আর কোনওদিন সে পরীক্ষায় বসার সুযোগ পাবে না।” মাধ্যমিকের ভুলের পুনঃরাবৃত্তি না করতে মোবাইল ফোন নিয়ে কড়া সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। সংসদ সূত্রে জানানো হয়েছে, পরীক্ষাকেন্দ্রে প্রতি ঘরে তিন জন করে ইনভিসিলেটর থাকবেন। ওই ৩ জনের মদ্যে একজন মোবাইল ইনভিসিলেটর থাকবেন। ছাত্র-ছাত্রীরা পরীক্ষার হলে মোবাইল ফোন ব্যবহার করছেন কিনা সেই বিষয়ে খোঁজ খবর রাখবেন তিনি। শুধুমাত্র ভেনু সুপার ভাইজার,সেন্টার ইন চার্জ ও সেন্টার সেক্রেটারির কাছেই ফোন থাকবে। নিরাপত্তা ব্যবস্থা আরোও কঠোর করতে পরীক্ষা শুরুর ১ ঘন্টার মধ্যে কাউকে শৌচাগারে যেতে দেওয়া যাবে না বলেও জানিয়ে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ। এছাড়া গত বছরের মতো এই বছরও প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকবে সিসিটিভি ও ভিডিওগ্রাফি সহ অন্যান্য নজরদারির ব্যবস্থা।
এছাড়া পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয় জানতে ছাত্র-ছাত্রীদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক:
ছাড়াও রাজ্য পুলিসের সাহায্যে জেলা পুলিসের কন্ট্রোল রুমে ব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ওসি এডুকেশন এর কাছে আইন শৃঙ্খলা বিষয়ক সমস্ত বিষয়ে সাহায্য পাওয়া যাবে।
সেন্ট্রাল টোল ফ্রি হেল্পডেস্ক নম্বর- ১৮০০১০৩৯৩৪১
সেন্ট্রাল কন্ট্রোল রুম নম্বর-০৩৩২৩৩৭৪৯৮৪, ০৩৩২৩৩৭৪৯৮৫, ০৩৩২৩৩৭৪৯৮৬, ০৩৩২৩৩৭৪৯৮৭, ০৩৩২৩৩৭০৭৯২এ ছাড়াও জরুরি প্রয়োজনে অফিসার অন স্পেশাল ডিউটি- ৯৪৩৩০৯৪০২১, ডেপুটি সেক্রেটারি (এক্সাম)-৯৮৫১৯০৫৫২৯ এর সঙ্গে সরাসরি কথা বলতে পারা যাবে।
রিজিওনাল কন্ট্রোল রুম নাম্বার-

উত্তর বঙ্গ কার্যালয়- ৯৫৯৩৫২০৪৭২,৯৪৩৪০৪৬৮৮০,৯৩৩১৮৪৬০৯৭

মেদিনীপুর আঞ্চলিক কার্যালয়-০৩২২২২৭৬৩১৮

বর্ধমান আঞ্চলিক কার্যালয়-০৩৪২২৫৪৪৭২০/০৩৪২২৫৪১৪২৭

কলকাতা আঞ্চলিক কার্যালয়-০৩৩২৩৩৪৭১২৫/২৩৩৪৩১৯৩