Date : 2020-10-26

কাশ্মীরিদের নিরাপত্তায় নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট

নয়া দিল্লি: পুলওয়ামায় হামলার পর কেটে গিয়েছে বেশ কয়েকদিন। কিন্তু এখনও কাটেনি আতঙ্ক। এই অবস্থায় ভারতে দশটি রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে বিশেষ নির্দেশ দিল শীর্ষ আদালত। সাফ জানিয়েদিল এই দশটি রাজ্যে থাকা কাশ্মীরিদের সুরক্ষার দায়িত্ব নিতে হবে রাজ্য সরকার ও কেন্দ্রকে। গত ১৪ ফেব্রুয়ারী পুলওয়ামায় জঙ্গি হানার ঘটনার পর দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা কাশ্মীরিদের উপর আক্রমণ চালানোর অভিযোগ ওঠে। আইনজীবী তারিক আবীদ কাশ্মীরিদের নিরাপত্তা চেয়ে আদালতে মামলা করেন। সেই মামলার প্রেক্ষিতেই এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর পাশাপাশি কাশ্মীরিদের বয়কট করা নিয়ে মেঘালয়ের রাজ্যপালের বিতর্কিত মন্তব্যের বিষয়টিকেও যুক্ত করা হয়েছে।

এদিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন কাশ্মীরের বাসিন্দাদের উপর আক্রমণ ঠেকানোর দায়িত্ব সেই সমস্ত পুলিশ আধিকারিকদের নোডাল অফিসারের ওপরই থাকবে, যারা ঘটনার পর পরই গণপিটুনি আটকাতে হবে তাঁদেরই। শুধুমাত্র মারধর বা নিগ্রহের ঘটনাই নয় তাঁরা কোনভাবে সামাজিক বয়কটের শিকার হচ্ছেন কিনা তাও খতিয়ে দেখতে হবে। এর পাশাপাশি সুপ্রিম কোর্ট স্বরাষ্ট্রমন্ত্রককে এদিন নির্দেশ দেয় যত বেশি সংখ্যায় মানুষের কাছে সম্ভব নোডাল আফিসারদের নাম ও মোবাইল নম্বর পৌঁছে দিতে হবে।

বিচারপতি রঞ্জন গগৈয়ের পাশাপাশি এই মামলার অন্য এক বিচারপতি সঞ্জীব খান্না জানান, মুখ্যসচিব, ডিজিপি, এবং দিল্লি পুলিশের কমিশনারকে কাশ্মীরিদের সুরক্ষায় বিশেষ ভূমিকা পালন করতে হবে। এদিন সুপ্রিম কোর্টের রায়ের প্রশংসা করে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ট্যুইটারে লেখেন,দিল্লির সরকারের যে কাজ করা উচিত সেই কাজ করছে সুপ্রিম কোর্ট।