Date : 2019-07-21

শহরে আরও একজোড়া উড়ালপুলের প্রস্তাব দিল রাজ্য

কলকাতা: প্রতিদিন অসংখ্য গাড়ি চলে শহরে। শহরের লাইফ লাইন মেট্রো থাকা সত্বেও গন্তব্যে পৌঁছতে বিভিন্ন এলাকায এখনও যানজটে হিমশিম খেতে হয় যাত্রীদের। যানজট রুখতে কলকাতায় একাধিক উড়ালপুল তৈরি হয়েছে গত কয়েক বছরে। আবার রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়েছে মাঝেরহাট ও পোস্তার বিবেকানন্দ সেতুর মতো উড়ালপুল। তীব্র যানজটে নাভিশ্বাস উঠেছে মানুষের। বিশেষ করে দক্ষিণ কলকাতার যান চলাচল ব্যবস্থাকে মসৃণ করতে এবার তৎপর হল পুর্ত দফতর। তাই শহরে আরও দুটি উড়ালপুল তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রস্তাবিত দুটি উড়ালপুলেই হবে দক্ষিণ কলকাতায়। একটি হবে বালিগঞ্জ ফাঁড়ি থেকে আলিপুর পর্যন্ত এবং অন্যটি হবে টলিগঞ্জ থেকে চিড়িয়াখানা পর্যন্ত। উড়ালপুল প্রস্তাব গ্রহণ করার পরেই শুরু হয়েছে দরপত্র সংক্রান্ত কাজ। ৯০ দিনের মধ্যে প্রয়োজনীয় দরপত্র জমা দিতে হবে টেন্ডারে অংশগ্রহণকারী সংস্থাগুলিকে।

এখনই কাজ শুরু হলে উড়ালপুল তৈরি হতে দুই বছরের বেশি সময় লাগতে পারে বলে পুর্ত দফতরের তরফে জানানো হয়েছে। উড়ালপুল তৈরির এই দীর্ঘ মেয়াদি প্রক্রিয়ায় ব্যাপক যানজটের সম্ভবনা থাকে। সেই সমস্যা কাটাতে এবার নির্মীয়মান উড়ালপুলের নীচ দিয়ে তৈরি হবে অ্যপ্রোচ রোড। ফলে অনেকটাই সুবিধা হবে দীর্ঘ মেয়াদি উড়ালপুল তৈরির প্রক্রিয়ায়। পুর্ত দফতর সূত্রে খবর, বালিগঞ্জ থেকে আলিপুর পর্যন্ত উড়ালপুলে তিনটি অভিমুখ থাকবে। একটি শাখা নামবে ন্যাশানাল লাইব্রেরীর দিকে, বাকি দুটি শাখা নামবে দেশপ্রিয় পার্কের দুটি দিকে।

অন্য উড়ালপুলটি তৈরি হবে টালিগঞ্জ থেকে চিড়িয়াখানা পর্যন্ত, টালিনালার উপর দিয়ে এগিয়ে যাবে এই উড়ালপুলটি। বিশেষ করে দক্ষিণ শহরতলী এবকং দক্ষিণ কলকাতার মধ্যে যান চলাচল আরও সুগম করতে এই ব্যবস্থা নিতে চলেছে পুর্ত দফতর। বিশেষ করে হাওড় থেকে আসা গাড়িগুলি এই নতুন উড়লপুল ধরে গেলে অনেকটাই যানজট ঠেকানো যাবে শহরে, এমনটাই মনে করছে রাজ্য পুর্ত দফতর।