Date : 2021-07-29

রাজীবের বিরুদ্ধে তথ্য জমা দেবে সিবিআই

কলকাতা: প্রাক্তন পুলিশ কমিশনর রাজীব কুমারের বিরুদ্ধে অভিযোগ সংবলিত আবেদন আগামী ১০ দিনের মধ্যে জমা দিতে হবে। মঙ্গলবার সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে জানানো হয়েছে, রিপোর্টের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে। প্রধান বিচারপতির বেঞ্চের বাকি দুই সদস্য বলেছেন, সিবিআই রিপোর্ট মুখবন্ধ খামে আছে।

উভয় পক্ষের মতামত না শুনে নির্দেশিকা জারি করবে না সুপ্রিমকোর্ট। সিবিআই-এর তরফে সর্বোচ্চ আদালতে অভিযোগ করা হয়েছে, ২০০৯ সালে পশ্চিমবঙ্গ সরকারকে সতর্ক করা হয়েছিল, রাজ্যে চিট ফান্ড প্রতারণার জালে পড়তে পারে বহু মানুষ। কিন্তু এর পরেও সরকারের তরফে কোন রকম ব্যবস্থা নেওয়া হয়নি।

সিবিআই-এর তরফে অভিযোগ করা হয়েছে, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে চিটফান্ডের প্রতারণা চক্রের কথা জানালেও ভ্রুক্ষেপ করেনি সরকার। এমনকি সংস্থাগুলি নিজেদের ব্যবসায় বহাল ছিল। প্রসঙ্গত, রাজীব কুমারের বিরুদ্ধে চিটফান্ড তদন্তে তথ্য বিকৃত ও গোপন করার অভিযোগ করে সিবিআই।

এই অভিযোগের স্বপক্ষে ডিরেক্টার ঋষি কুমাহর শুক্লাকে আদালত নথি পেশ করার নির্দেশ দেয়। উল্লেখ্য, গত ৩ রা ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই সমসাময়িক কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার জন্য তার বাসভবনে গেলে বাধা দেয় কলকাতা পুলিশ। এরপরেই কাজে বাধা দেওয়ার অভিযোগে সুপ্রিমকোর্টে মামলা করে সিবিআই। এদিন দুপক্ষের অভিযোগের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে দিয়েছে আদালত।