Date : 2020-11-01

বন্দুকবাজের হামলা, ক্রাইস্টচার্চের ২ মসজিদে নিহত ৪৯

ওয়েব ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ২ মসজিদে বন্দুকবাজের হামলা। সূত্রের খবর, এখনও পর্যন্ত এই ঘটনায় ৪৯ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক বেশ কয়েকজন।

ক্রাইস্টচার্চের হেগলে পার্কের একটি মসজিদে শুক্রবার জুম্মার নামাজে জড়ো হয়েছিলেন প্রায় কয়েকশো মানুষ।

(সৌজন্যে- গুগল)

নিউজিল্যান্ডের স্থানীয় সংবাদমাধ্যমে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক বন্দুকবাজ অটোমেটিক রাইফেল থেকে হঠাৎই গুলি চালাতে শুরু করে।

সে দেশের প্রধানমন্ত্রী জেসিনডা আরডেন জানিয়েছেন,’হামলাকারীরা সন্ত্রাসবাদী। এরা আমাদের কেউ নয়।’

(সৌজন্যে- গুগল)

ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে নিউজিল্যান্ডের এই হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

তিনি বলেন, হামলাকারীদের মধ্যে একজন অস্ট্রেলিয়ার দক্ষিণপন্থী জঙ্গি রয়েছে। সূত্রের খবর, লিনউড মসজিদ ও ডিনস অ্যাভিনিউয়ের মসজিদকে টার্গেট করে হামলাকারীরা।

(সৌজন্যে- গুগল)

পরিকল্পনামাফিক ভাবেই হামলা চালানো হয়েছে বলে জানা গিয়েছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘দেশের ইতিহাসে এটি একটি কালো দিন।’

এদিকে ঘটনার পর পরই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে মসজিদের হামলার একটি ভিডিও।

(সৌজন্যে- গুগল)

নিউজিল্যান্ড পুলিশের পক্ষ থেকে ঐ ভিডিওটি শেয়ার বারণ করা হয়েছে।

এদিকে হামলার পর থেকেই ক্রাইস্ট চার্চের অধিকাংশ স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। এলাকার মানুষকে বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়েছে।

(সৌজন্যে- গুগল)

এদিকে আততায়ীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। অন্যদিকে শুক্রবার হেগলে পার্কের আল নুর মসজিদে নামাজ পড়তে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট টিমের।

কিন্তু তার আগেই গুলি চালানোর ঘটনা ঘটে। অল্পের জন্যে প্রাণে বাঁচলেন তামিম ইকবালরা।