Date : 2020-10-26

ভারতকে বিশেষ করছাড় বন্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র

ওয়েব ডেস্ক: ভারত ও পাকিস্তানের সাম্প্রতিক উত্তেজনার আবহেই বড়সড় ধাক্কা খেল নয়াদিল্লি। বানিজ্যিক দিক থেকে ভারতকে দেওয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল ট্রাম্প সরকার। গোটা পৃথিবীতে জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি) থেকে সবচেয়ে বেশী উপকৃত দেশগুলির মধ্যে অন্যতম ভারত। ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই এই ধরনের জল্পনা চলছিল।

দীর্ঘদিন ধরে অভিযোগ করছিলেন ডোনাল্ড ট্রাম্প, মার্কিন পণ্যে ভারত মাত্রাতিরিক্ত কর আরোপ করছে। হোয়াইট হাউসের এই সিদ্ধান্তে ভারত যে বেশ খানিকটা চাপের মুখে পড়ল তা বলার অপেক্ষা রাখে না। ট্রাম্পের এই সিদ্ধান্তের কারণ প্রকাশ্যে এনেছেন তিনি নিজেই। তিনি বলেন, ভারত সরকার ও রাষ্ট্র সংঘের বিভিন্ন বিষয়কে পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর দাবি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এই সুবিধা দেবে না।

মার্কিন সংসদের স্পিকারকে লেখা এক চিঠিতে একথা স্পষ্ট জানিয়েছেন তিনি। পুলওয়ামা হামলার পর পাকিস্তানের কড়া সমালোচনা করে ভারতের পাশে দাঁড়িয়েছিল ডোনাল্ড ট্রাম্প সরকার। তারপরই এই সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত দু-দেশের বাণিজ্যিক সম্পর্কে বিশেষ প্রভাব ফেলবে এমনই মনে করছে ওয়াকিবহাল মহল। এর পর থেকে যুক্তরাষ্ট্রে রফতানি হওয়া ভারতীয় যাবতীয় পণ্যে কর দিতে হবে।