Date : 2020-10-27

মহাশিবরাত্রি ব্রতের ফল পেতে কি করবেন

ওয়েব ডেস্ক: মাঝে আর একটা দিন। ফাল্গুন মাসের চতুর্দশী তিথিতে গভীর কালো রাত্রিতে দেশ জুড়ে পালিত হবে মহা শিবরাত্রি ব্রত। নির্ঘন্ট মেনে এইবছর শিবরাত্রি পড়েছে সোমবার। বাবার পূজো তা আবার বাবার বারেই। ভক্তকুলের মধ্যে তাই এবছরের শিবরাত্রি পালন বিশেষ উৎসাহ রাখবে। শাস্ত্র মতে সোমবার শিবরাত্রি অত্যন্ত শুভ মনে করা হয়।

তাই নিয়মের সঙ্গে শিবরাত্রি পালন করতে হলে শনিবার থেকেই শুরু করে দিন সংযম, মহাব্রতের পূর্ণ ফল লাভ হবেই। নিয়ম অনুসারে শিবরাত্রির আগের দিন অর্থাৎ ত্রয়োদশী তিথি চলাকালীন ফলাহার গ্রহন করতে হয়। এমনকি তৃণভূমিতে শয্যায় রাত্রি যাপন করতে হয়। পরদিন পূর্ণ দিবস উপবাস থেকে চার প্রহরে এক একটি দ্রব্য দিয়ে অভিষেক করা হয় শিবের। পরদিন ব্রাহ্মণ ভোজন করিয়ে হবিষ্যান্ন গ্রহণ করলে শেষ হয় মহাশিবরাত্রির ব্রতোপবাস।

পঞ্জিকা অনুযায়ী এবারের মহাশিবরাত্রি সন্ধ্যা ৬.৪৩.৪৮ থেকে শুরু হয়ে শেষ হবে রাত্রি ৩.২৯.১৫। তাই এই প্রবল সংযমের ব্রত পালন করতে গেলে শনিবার থেকেই ফলের উপর থাকুন। আপনি ডায়বেটিসে আক্রান্ত হলে মিষ্টি খেতে পারবেন না। সেক্ষেত্রে সুজি, ছাতু খেতে পারেন। সারদিন চারপ্রহরে জল দিয়ে মহাশিবরাত্রি পালন করুন সংযমের সঙ্গে।