Date : 2019-12-09

এই গোলাপের দাম ৩ মিলিয়ন পাউন্ড!

ওয়েব ডেস্ক: পৃথিবীর সবচেয়ে পবিত্র ও সুন্দর সম্পর্ক হল প্রেম। প্রেম বা ভালোবাসার না কোন সময় হয় না কোন প্রাকৃতিক বস্তুর দ্বারা তা ব্যক্ত করা যায়। প্রেম মনের সুন্দর অনুভুতি এবং মনের মধ্যেই সেই অনুভুতির প্রকাশ হয়। প্রেমের প্রকাশ তাই মানুষের মধ্যে অসংখ্য কাল্পনিক অনুভুতির প্রকাশ করে। সুর , সাহিত্য সহ একাধিক কলা বা শিল্পের বিকাশ মনের মাধ্যমেই সৃষ্টি হয়। তেমনই প্রকৃতির রূপ ও প্রেমের প্রকাশে ফুলের মধ্যে গোলাপের নামই আগে আসে।

রূপে গুণে ফুলের রাণী বলে কথা! প্রেমের প্রকাশে অবশ্যই তারই প্রথম অধিকার। তেমনই কালজয়ী বহু সাহিত্যের মধ্যে শেক্সপিয়ারের “রোমিয়ো-জুলিয়েট” নাটকটির কথা জানেন না এমন কোন মানুষ হয়তো নেই। কিন্তু সেই সাহিত্যের পরমা সুন্দরী রোমিয়োর প্রেয়সীও জুলিয়েটর নামের সঙ্গে জড়িয়ে আছে সুন্দর স্মৃতি। বহু প্রেমীকের কাঙ্খিত কল্পনা জুলিয়েট। তাই প্রকৃতির অনন্য সুন্দর রচনা পুষ্পের মধ্যে আজীবন তাঁর স্মৃতিকে অমর করে রাখতেই হয়তো তার নামেই নাম করন হয়েছে এই গোলাপ ফুলটির। যেমনই নাম তার তেমনই কাম। “জুলিয়েট রোজ” নামের এই গোলাপটার আরেকটা নাম হল “৩ মিলিওন পাঊন্ডের গোলাপ”।

আজ্ঞে হ্যাঁ, ৩ মিলিওন পাউন্ড মানে ৩৯ কোটি টাকা দাম একটি জুলিয়েট রোজের। মার্কিন ডলারে যার দাম ১৫.৮ মিলিয়ন মার্কিন ডলার!ডেভিড অস্টিন নামের এক কৃষক ১৫ বছর পরিশ্রমের পর এই গোলাপ উদ্ভাবন করেন। এই গোলাপ একমাত্র ব্রিটেনের রাজ পরিবারের অনুষ্ঠানেই ব্যবহৃত হয়। ‘চেলসি ফ্লাওয়ার শো’-তে প্রথম অবমুক্ত হয় এই গোলাপটি।  তবুও প্রেমের কাছে কোন মূল্যই যে সাধ্যের অধিক নয়, কোন কিছুই অসম্ভব নয়। বেশি নয় মাত্র তো ৩ মিলিয়ন পাউন্ড। চেষ্টা করলে হয়তো আপনিও প্রেয়সীর হাতে তুলে দিতে পারেন “জুলিয়েট রোজ”। প্রকাশ করতে পারেন আপনার অমূল্য ভালোবাসা।