Date : 2020-10-30

দিল্লির মসনদ দখলে নারী দিবসেই যাত্রা শুরু মমতার…

কলকাতা: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মিছিল থেকে নরেন্দ্র মোদীকে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাফাল থেকে পুলওয়ামা, সিবিআই থেকে আরবিআই, একের পর এক ইস্যুকে সামনে এনে সংক্ষিপ্ত ভাষণ দিয়েছেন তিনি। এদিন মিছিল থেকে তিনি কেন্দ্রে মোদী সরকারকে সরিয়ে ফেলার আহ্বান জানান। নারীর ক্ষমতায়নে রাজ্য সরকার কিভাবে কাজ করে চলেছে তার সামগ্রিক চিত্র তুলে ধরেন তিনি। এই মিছিলের মধ্যে দিয়েই কার্যত লোকসভা নির্বাচনের প্রচার শুরু করে দিলেন মুখ্যমন্ত্রী।

শুক্রবার শ্রদ্ধানন্দ পার্ক থেকে ডরিনা ক্রসিং পর্যন্ত মিছিলে হাঁটেন মুখ্যমন্ত্রী। উপস্থিত ছিলেন কাকলি ঘোষদস্তিদার, শশী পাঁজা, চন্দ্রিমা ভট্টাচার্য, মালা রায়, স্মিতা বক্সী, নয়না বন্দ্যোপাধ্যায় প্রমুখরা। এদিন মিছিলের স্লোগান ছিল “মোদী হটাও, দেশ বাঁচাও”। মমতা বলেন, ‘‘ভোট এলেই বিভিন্ন দলের পক্ষ থেকে দাবি তোলা হয়, মহিলাদের জন্য লোকসভায় ৩০ শতাংশ আসন সংরক্ষণ করা হোক। কিন্তু তৃণমূল কংগ্রেসের এমনিতেই লোকসভায় ৩৫ শতাংশ মহিলা সাংসদ রয়েছে। আগামী নির্বাচনেও সেই ধারা বজায় রেখে ৩৩ শতাংশেরও বেশি প্রার্থী দেওয়া হবে।’’

এছাড়াও সব ছাত্রীদেরকেই কন্যশ্রীর আওতায় আনা, স্বাস্থ্যসাথী প্রকল্পে পরিবারের প্রধান হিসাবে মহিলাদের কার্ড দেওয়া, ১০০ দিনের কাজে মহিলাদের ৪৮ শতাংশ উপস্থিতির কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। ভোটের দিনক্ষণ ঘোষণা হতে মাত্র কয়েকটা দিন বাকি। কেন্দ্রে মোদী সরকারকে সরিয়ে দিতে নারীদিবসের মঞ্চে রাজ্যের মহিলাদের শপথ নেওয়ার ডাক দেন তিনি। মুখ্যমন্ত্রী পুলওয়ামা নিয়ে বলেন,” এতদিন মনে ছিল না উরি বা পুলওয়ামায় কি হয়েছে? ভোটের আগে মিশাইল দেখাতে এসেছেন, জনগনের সরকার এসে কাশ্মীরে শান্তি ফেরাবে।” এছাড়া লোকসভা ভোটে বিজেপি টাকা দিয়ে ভোঠ কেনার কৌশল নিয়েছে বলেও তিনি অভিযোগ করেন।