Date : 2021-03-09

বিজেপির ব্রিগেড ঘিরে কড়া নিরাপত্তা শহরে

কলকাতা: ১৯ জানুয়ারি শহর দেখেছিল ব্রিগেডে সারা ভারতের সমস্ত বিরোধী শক্তির একত্রিত মহা সমাবেশ। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সারাদেশের বিরোধীনেতাদের মিলনক্ষেত্রে পরিনত হয়েছিল ব্রিগেড ময়দান। এরপর সংগঠনের তল মাপতে ৩ ফেব্রুয়ারি বামফ্রন্টের পক্ষ থেকে ব্রিগেড সমাবেশ ডাকা হয়। সেই মাসেই কথা ছিল বিজেপির ব্রিগেড সমাবেশ হওয়ার কিন্তু নেতৃত্বের পক্ষ থেকে সমাবেশ স্থগিত রাখা হয়। তৃণমূল ছেড়ে হেভিওয়েট নেতা বেশ কয়েকজন নেতার বিজেপিতে যোগদান করার বিষয় নিয়ে দলের অন্দরে তখন জল্পনা ছিল তুঙ্গে।

লোকসভা ভোটের মুখেই অর্জুন সিং-এর বিজেপিতে যোগদান করেছেন। জল্পনা তৈরি হয়েছে আরও বেশ কয়েকজনের যোগদান প্রসঙ্গে। লোকসভা নির্বাচনের আগে তাই শেষ মুহর্তে সংগঠনের কব্জির জোর মেপে নিতে ৩ এপ্রিল ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছে বিজেপি। লোকসভা নির্বাচনের প্রচার এবং ভোটের মুখে কর্মী সংগঠনকে উজ্জীবিত করতে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ব্রিগেড সমাবেশের আয়োজন করেছে রাজ্য বিজেপি নেতৃত্ব। শহরে এদিন প্রধানমন্ত্রীর সভা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

সভাস্থলে ৮ জন ডিসির অধীনে থাকছে ২৫০০ পুলিশকর্মী। মঙ্গলবার রাত থেকেই নাকা চেকিং-এর ব্যবস্থা করা হয়েছে। শহরের সমস্ত হোটেলে চলেছে নজরদারি। সভাস্থলের উপর নজর রাখতে বহুতল থেকে নজরদারি চালাবে পুলিশের বিশেষ টিম। এছাড়া সভাস্থলের উপর নজরদারি রাখতে ড্রোনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য লাগানো থাকবে জ্যামার। থাকবে সিসিটিভি, মাঠে নিরাপত্তার দায়িত্বে থাকছে স্পেশাল পুলিশ টিম। ব্যস্ত দিনে ভিড় এড়াতে ঝাড়গ্রাম, লালগোলা, পুরুলিয়া ও রামপুরহাট থেকে এদিন সকালেই ৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে কর্মী সমর্থকদের সভাস্থলে পৌঁছানোর জন্য। ট্রেন বাবদ খরচ হয়েছে প্রায় ৫৩ লক্ষ টাকা।

সভা শুরু হওয়ার আগেই এই ট্রেন এসে পৌঁছবে হাওড়া স্টেশনে। রেলের এক আধিকারিক জানান, নির্বাচন কমিশনের নির্দেশিকা এবং রেলের নিয়ম মেনেই টাকা দিয়ে বিজেপির তরফে ওই চারটি বিশেষ ট্রেন ভাড়া করা হয়েছে। চারটি ট্রেনেই সাধারণ শ্রেণির কামরা থাকবে। সমাবেশ শেষ হওয়ার পরে বিজেপির কর্মী-সমর্থকদের নির্দিষ্ট গন্তব্যে ফিরিয়ে দেবে ট্রেনগুলি। এদিন শহরে ব্রিগেডের সঙ্গে সঙ্গে উত্তরবঙ্গের শিলিগুড়িতে নির্বাচনী সভা করেন প্রধানমন্ত্রী।

October 11, 2020, 7:49 am

October 11, 2020, 7:32 am

October 11, 2020, 5:22 am