Date : 2021-05-09

সুষ্ঠ নির্বাচন করতে তৃতীয় দফার আগেই রাজ্যে পুলিশের রদবদল

ওয়েব ডেস্ক: তৃতীয় দফার নির্বাচনের আগে রাজ্যের থানায় বড়সড় রদবদলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। রঘুনাথগঞ্জ থানার আইসি সৌগত রায়, ফরাক্কার আইসি উদয়শংকর ঘোষ ও বীজপুরের আইসি কৃষ্ণেন্দু ঘোষকে বদলি করেছে নির্বাচন কমিশন। বদলির তালিকাটি এখানেই শেষ নয় এই তালিকায় নাম রয়েছে সামসেরগঞ্জের এএসআই, বারাবনির ওসি অজয় মন্ডল ও অন্ডাল থানার ওসি রাজশেখর এবং বিষ্ণুপুরের এসডিপিও-র।

দ্বিতীয় দফা নির্বাচনে বিক্ষিপ্ত অশান্তির ঘটনার জেরে এই রদবদলের সিদ্ধান্ত বলে মনে করছেন রাজনৈতিক মহল। তৃতীয় দফায় রাজ্যে পাঁচটি লোকসভা কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। ভোট হবে বালুরঘাট, উঃ মালদহ, দঃ মালদহ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ কেন্দ্রে। তার আগে সাতজন পুলিশ অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে তাদের কাজে অসঙ্গতি থাকায় বদলির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। মালদহে পুলিশ সুপার হিসাবে নিয়োগ করা হয় বারুইপুরের এসপি অজয় প্রসাদকে। তৃতীয় দফার নির্বাচন সুষ্ঠ ভাবে চালনা করার জন্য কমিশন ইতিমধ্যে পাঁচ কেন্দ্রে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে আধিকারিকদের নিয়োগ করেছে। তৃতীয় দফা নির্বাচনের জন্য অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করতে চলেছে কমিশন।

৫টি কেন্দ্রে প্রায় ৯২ শতাংশটি বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে। ভোট গ্রহনের ২৪ ঘন্টা আগে থেকেই এরিয়া ডমিনেশনের কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় বাহিনী। উল্লেখ্য, মালদহের পুলিশ সুপার অর্ণব ঘোষের সঙ্গে সারদা তদন্তে সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগ থাকায় তাকে মালদহের পুলিশ সুপার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়ে বিরোধীদের কোন অভিযোগ যাতে না থাকে তাই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।