Date : 2021-10-29

মালদহে সুষ্ঠ নির্বাচন করতে পৌঁছল অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী

মালদহ: দ্বিতীয় দফা নির্বাচনে বিক্ষিপ্ত অশান্তির ঘটনায় আশঙ্কার মধ্যে ছিলেন ভোট কর্মীরা। সংশয়ের মধ্যে দিয়েই ইতিমধ্যে বুথগুলিতে পৌঁছতে শুরু করেছেন ভোট কর্মীরা। কমিশনের নির্দেশে তৃতীয় দফায় বাড়তি নিরাপত্তার জন্য ১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ইতিমধ্যে পৌঁছেছে রাজ্যে। কমিশনের রিপোর্ট অনুযায়ী মালদহে ২৮৭৫ টি বুথের মধ্যে ২৫১২ টি স্পর্শকাতর বুথ।

বাড়তি কেন্দ্রীয় বাহিনী এনে মোটের উপর নির্বিঘ্নে ভোট করানো যাবে বলে মনে করছে নির্বাচন কমিশন। উত্তরবঙ্গের উঃ ও দঃ মালদহ, বালুরঘাট সহ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ভোট গ্রহণ করা হবে ২৩ এপ্রিল। নির্বাচন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে মালদহ পৌঁছে সব রাজনৈতিক দলের সঙ্গে বিশেষ বৈঠক করেন।

স্পর্শকাতর ভোটকেন্দ্র গুলির একটি তালিকা তৈরি করে বিরোধীরা কমিশন ও জেলা প্রশাসনকে জমা দিয়েছে। বিরোধীদের দাবি মেনেই স্পর্শকাতর বুথের সংখ্যা বাড়িয়েছে নির্বাচন কমিশন। মালদহে এত বিপুল সংখ্যক কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট হয়নি আগে। যেসব কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী থাকবে না সেই বুথে মাইক্রো অবসারভার, সিসিটিভি ও ভিডিও ফটোগ্রাফির ব্যবস্থা থাকবে।

কেন্দ্রীয় বাহিনীর বদলে ভোট কেন্দ্রে থাকবে সশস্ত্র পুলিশ বাহিনী। এতকিছুর পরেও আশঙ্কার মেঘ কাটেনি ভোট কর্মীদের মনে, ইভিএম ও ভিভিপ্যাট নিয়ে ভোট কেন্দ্রের উদ্দেশ্যে অনিশ্চয়তা নিয়েই রওনা দিয়েছেন তারা। সূত্রের খবর, সব থেকে বেশি কেন্দ্রীয় বাহিনী থাকবে সুজাপুর, বৈষ্ণবনগর এবং মোথাবাড়ি বিধানসভা কেন্দ্রে।