Date : 2021-10-20

চতুর্থ দফায় ৯৮ % বুথেই থাকবে বাহিনী

ওয়েব ডেস্ক: তৃতীয় দফা ভোট মিটতেই রাজ্যে ফের কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ানোর কথা ভাবল কমিশন। চতুর্থ দফা ভোটে ৯৮ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার আরিজ আফতাব জানিয়েছেন। পশ্চিমবঙ্গে সাত দফা ভোট পর্ব পরিচালনার ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যায় ক্রমশ বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে ছাড়পত্রের ভিত্তিতে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত স্থির করবে কমিশন এমনটাই কথা ছিল।

ভোট পর্ব এগোনোর সঙ্গে সঙ্গে রাজ্যে বিক্ষিপ্ত রাজনৈতিক অশান্তির খবর আসতে থাকে। সেদিকে দৃষ্টি রেখেই বাহিনীর সংখ্যা ক্রমশ বাড়ানো হতে পারে এমনটাই জানিয়েছে কমিশন। তৃতীয় দফায় ভোটে ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা সত্ত্বেও বিক্ষিপ্ত অশান্তির খবর এসেছে রাজ্যে বিভিন্ন কেন্দ্র থেকে। ২৯ এপ্রিল রাজ্যে চতুর্থ দফা ভোট হবে কৃষ্ণনগর, রানাঘাট, বহরমপুর, বর্ধমান পূর্ব, দুর্গাপুর, আসানসোল, বোলপুর এবং বীরভূমে। চতুর্থ দফা ভোটে ৫৫২ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে। প্রায় ৯৮ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফার ভোটে কেন্দ্রীয় বাহিনী বেশি ছিল।

তৃতীয় দফার ভোটে ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকায় মোটের উপর শান্তিপূর্ণ ভোট হয়েছে বলে দাবি নির্বাচন কমিশনের। তৃতীয় দফা ভোটের শেষে বাহিনীর তরফ থেকে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ করেছে তৃণমূল। সিআরপিএফ ও বিএসএফ-এর বিরুদ্ধে এই অভিযোগ খতিয়ে দেখার আশ্বাসও দিয়েছে নির্বাচন কমিশন। তবে কেন্দ্রীয় বাহিনীর উপর আস্থা রেখেই চতুর্থ দফা ভোটে বিভিন্ন বুথে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।