Date : 2021-10-26

হাওড়ায় পুরকর্মী-আইনজীবী সংঘর্ষের জের, কর্মবিরতিতে আইনজীবীরা

হাওড়া: মোটরসাইকেল পার্কিং করাকে কেন্দ্র করে আইনজীবী ও পুরকর্মীদের মধ্যে বচসার ঘটনা নজিরবহীন বলে মন্তব্য করলেন হাওড়া বার অ্যাসোসিয়েশনের সহকারী সম্পাদক তাপস চ্যাটার্জী।

তিনি আরও জানান রাজ্যের সমস্ত বার অ্যাসোসিয়েশন সহ দেশের বার কাউন্সিল এই ঘটনায় ধর্মঘটে সামিল হয়েছে। আইনজীবীদের বক্তব্য বিশ্বের কোন দেশে এমন ঘটনার নজীর নেই।

প্রসঙ্গত, একটি সামান্য মোটর সাইকেল পার্কিং করাকে কেন্দ্র করে বুধবার সকাল থেকে অগ্নিগর্ভ হয়ে ওঠে হাওড়া আদালত চত্বর।

সকাল দশটা থেকে সন্ধ্যে ৬ টা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ চলে পুরকর্মী এবং হাওড়া আদালতের আইনজীবীদের একাংশের মধ্যে।

আইনজীবীদের অভিযোগ পুরসভার কর্মীরা ছাড়াও বেশ কিছু বহিরাগত আইনজীবীদের উপর চড়াও হয়। দু পক্ষের মধ্যে তুমুল ইট বৃষ্টি হয়।

ঘটনায় গুরুতর আহত হয়েছেন ১০ জন, এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার জেরে হাওড়া সেন্ট থমাস স্কুলের অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়।

স্থানীয় হাওড়া থানা ছাড়াও গোলাবাড়ি, মালিপঞ্চঘরা থানা থেকে ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশ বাহিনী। ৫ ঘন্টা কেটে গেলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয়।

এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ। ফাটানো হয় কাঁদানো গ্যাসের সেল, এরপর আইনজীবিরা পুরো ছত্রভঙ্গ হয়ে যায়।

বিকেল সাড়ে পাঁচটা নাগাদ আদালত চত্বর কিছুটা শান্ত হয়। আজকের এই কর্মবিরতি সাধারণ মানুষের সমস্যার কারণ হলেও ধর্মঘটে সামিল হয়েছে আদালতের আইনজীবীরা, এমনটাই জানান অ্যাডভোকেট অ্যাসেসিয়েশনের সহকারী সম্পাদক তাপস চ্যাটার্জী।