Date : 2021-05-10

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় নিল ISIS

ওয়েব ডেস্ক: শ্রীলঙ্কায় ধারাবাহিক বোমা বিস্ফোরণের ঘটনায় প্রায় আড়াই দিন পর হামলার দায় নিল ইসলামিক স্টেট জঙ্গিসংগঠন। আমাক নিউজ এজেন্সির মাধ্যমে এই ঘটনার দায় নিয়েছে আইএস।

এদিকে ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩১০ জন। আহত ৫০০-র ও বেশী। প্রসঙ্গত, ইস্টার সানডে উপলক্ষ্যে রবিবার নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান চার্চ এবং বাটিকালোয়ার চার্চে চত্বরে ভিড় ছিল চোখে পড়ার মতো। কিন্তু কোনো কিছু বোঝার আগেই সকাল পৌণে ন’টা নাগাদ বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে গোটা এলাকা। রবিবারের ছুটির আমেজ যেন মুহূর্তে বদলে যায় আর্ত চিৎকার ও দেহাংশের স্তূপে।

শ্রীলঙ্কার দৈনিক ডেইলি মিররের খবর অনুযায়ী, বাট্টিকালোয়ার একটি হোটেল ও চার্চে বিস্ফোরণ ঘটে। পাশাপাশি বিস্ফোরণ ঘটে সাংরি লা, সিনামোল গ্র্যান্ড ও কিংসবারি হোটেলে। এছাড়াও বিস্ফোরণ হয় কোচ্চাইকাদের সেন্ট অ্যান্টনি চার্চে ও কাটুয়াপিট্টির সেন্ট সেবাস্টিয়ান চার্চে। কিছু মুহূর্তের ব্যবধানে কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয় গোটা এলাকা। সেখানকার বিভিন্ন হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে।

এদিকে হামলা প্রসঙ্গে মঙ্গলবার এক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে শ্রীলঙ্কা সরকার। গত মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার বদলা নিতেই আত্মঘাতী নাশকতা চালানো হয়েছে শ্রীলঙ্কার বিভিন্ন চার্চ এবং হোটেলে, এমনই মনে করছেন তাঁরা।

দেশের প্রতিরক্ষা মন্ত্রী রুয়ান বিজয়বর্ধনে দেশের পার্লামেন্টে জানিয়েছেন, ‘ক্রাইস্টচার্চের মসজিদে মুসলিম হত্যার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় হামলা চালানো হয়েছে। প্রাথমিক তদন্তের পর গোয়েন্দাদের হাতে উঠে এসেছে এই তথ্য।’ এদিকে এই ধারাবাহিক বিস্ফোরণে আরও দুই ভারতীয় নাগরিকের মৃত্যুতে ভারতীয়দের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দশ।