Date : 2021-02-26

মালদহে এনআরসির পাল্টা ‘এনবিসি’ দাওয়াই মমতার

মালদহ: ‘৪২ এ ৪২ চাই। দিল্লিতে সরকার গড়বে তৃণমূল’। মালদহে সামসিতে তৃণমূল প্রার্থী মৌসম বেনজির নূরের সমর্থনে সামসিতে সভা করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তৃণমূল নেত্রী বলেন, ‘বিজেপি যাক, মৌসুম থাক।’ মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, ‘সিপিআইএম এবং কংগ্রেসকে ভোট দিয়ে লাভ নেই। ডালুবাবু দিল্লিতে থাকেন, মৌসম ছোট্ট মেয়ে, কাজ করে, তরুণ প্রজন্মকে গুরুত্ব দিতেই মৌসমকে প্রার্থী করেছি।’ নির্বাচনী সভা থেকে বিজেপির বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ করেন মমতা।

পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীকে রাজ্য প্রশাসনের সঙ্গে মিলে মিশে কাজ করার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রীর জনসভায় উপচে পড়া ভিড় ছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশে নিরাপত্তা বেষ্টনী পার করে মেয়েদের বসতে দেওয়া হয়। এনআরসি নিয়ে ফের কেন্দ্রকে আক্রমণ করেন মুখ্যমন্ত্রী বলেন, ‘এনআরসি নয় এনবিসি করুন। ন্যাশানাল বিদায় সার্টিফিকেট দিন বিজেপিকে।’ উত্তর মালদহ কেন্দ্রে গনিখান চৌধুরির পরিবারের সদস্য মৌসম এখন তৃণমূল কংগ্রেসের প্রার্থী।

এই ঘটনার পর মৌসমের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে প্রচার করে মালদহ কংগ্রেস। এদিন নির্বাচনী প্রচার সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মৌসম কোন অন্যায় করেনি বরং একদম সঠিক কাজ করেছে। এভাবে একে একে অনেক নেতাই কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিতে ক্রমশ এগিয়ে আসবেন।’ রাজ্যে কংগ্রেস ও বিজেপি এবং সিপিআইএম-এর মধ্যে গোপন আঁতাতের অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী।

এদিন সভা মঞ্চ থেকে কেন্দ্রে বিজেপি সরকারকে তীব্র আক্রমণ করে বলেন, ‘বিজেপিকে ভোট নয় একটা করে থাপ্পড় দিন।’ তিনি বলেন, ‘অন্ধ্র, উত্তর প্রদেশ, তেলেঙ্গানায় জিরো পাবে বিজেপি। বাংলায়ও বিগ জিরো দিন। যতদিন বাংলায় আমি থাকব, সংকীর্ণতার রাজনীতি করতে দেব না। সাম্প্রদায়িক অশান্তি করা যাবে না বাংলায়।’ সভা শেষে এদিন ইংরেজ বাজারে মৌসমে সমর্থনে একটি মিছিলে অংশ নেন মুখ্যমন্ত্রী।