Date : 2019-06-26

সংখ্যলঘুদের উদ্দেশ্যে বিতর্কিত মন্তব্য করায় মানেকাকে শোকজ

উত্তরপ্রদেশ: লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহণ শেষ হয়েছে। দ্বিতীয় দফার প্রস্তুতিও প্রায় শেষ মুহুর্তে। যত দিন এগোচ্ছে ততই চড়তে শুরু করেছে রাজনীতির পারদ। ভাষণ পাল্টা ভাষণের উত্তাপ ছড়াচ্ছে গোটা দেশের সব কটি কেন্দ্রে। কেন্দ্রে কংগ্রেসের বিশেষ নজর যেমন গোবলয়ের ভোটারদের দিকে তেমন, সংখ্যালঘু মন পেতে ত্রুটি রাখছে না বিজেপিও।

সংখ্যালঘুদের আকৃষ্ট করতে গিয়ে সুলতানপুরের নির্বাচনী জনসভায় বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পড়লেন মানেকা গান্ধী। কেন্দ্রীয় মন্ত্রী হওয়া সত্ত্বেও সংখ্যালঘুদের বিরুদ্ধে বিজেপির বৈষম্যমূলক আচরণের অভিযোগের সত্যতায় ফের একবার নতুন মাত্রা যোগ করলেন তিনি।

এদিন প্রচার সভায় উপস্থিত হয়ে তিনি সংখ্যালঘুদের নিশানা করে বলেন, সংখ্যলঘুরা যদি তাকে ভোট না দেয়, তবে কাজকর্মের ব্যপারে অসুবিধায় পড়তে হতে পারে তাদের। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক মহলে সমালোচনা ঝড় উঠেছে। মন্তব্যকে কেন্দ্র করে মানেকা গান্ধী কার্যত হুঁশিয়ারী দিয়েছেন সংখ্যালঘুদের উদ্দেশ্যে এমনটাই মনে করছেন অনেকেই।

প্রসঙ্গত, এবার পিলভিট কেন্দ্র থেকে লড়ছেন না মানেকা। ছেলে বরুণ গান্ধীর কেন্দ্র সুলতানপুর থেকে নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। এই কেন্দ্রে সংখ্যলঘু ভোটারের সংখ্যা বেশি। তাদের আকৃষ্ট করতে গিয়ে কার্যত হুমকি সুরে ভাষণ দিলেন মানেকা। এই কেন্দ্রে লড়াই করতে গেলে সংখ্যালঘু ভোট বড় ফ্যাক্টর হিসাবে কাজ করে। এবার সেই ভোটব্যাঙ্ককে ধরে রাখতেই মড়িয়া চেষ্টা মানেকার।

সংখ্যালঘু সমর্থন ছাড়া তাকে জিততে হলে, সংখ্যালঘুদের স্বার্থে কোন কাজ করার আগে তিনি ভাববেন, এমন মন্তব্যের ফলেই পরিস্থিতি ঘোরালো হয়ে যায়। শুধু সংখ্যালঘুদের উদ্দেশ্যে নয়, এদিন তিনি কংগ্রেসকে আক্রমণের সুর চড়াতে গিয়ে মহত্মা গান্ধীকেও নিশানা করে বলেন, আমরা সবাই মহত্মা গান্ধীর সন্তান নই যে, আপনাদের দিয়েই যাব আর আপনারা আমাদের বিরুদ্ধে ভোট দিয়ে যাবেন।

এদিন তিনি জনসভা থেকে সংখ্যালঘুদের উদ্দেশ্যে কড়া ভাষায় সাফ জানিয়ে দেন, সংখ্যলঘুরা বিজেপিকে সমর্থনের করলেই তাদের উন্নয়ন হবে। এমনকি সরকারি চাকরি দেওয়াকেও তিনি ভোটব্যঙ্কে রাজনীতির অন্তর্ভুক্ত করে বলেন, চাকরি দেওয়াও সরকারের একটি ব্যবসার মধ্যে পড়ে। সূত্রের খবর, এই মন্তব্য প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন, তার বক্তব্যকে বিকৃত করছে বিরোধীরা।

এদিকে মানেকা গান্ধীর বিতর্কিত মন্তব্যের জেরে বিরোধীরা তার বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ আনতে চলেছে। বিরেধীদের দাবি, মানেকা গান্ধীর এই মন্তব্য আরও একবার প্রমাণ করে বিজেপি সংখ্যলঘু বিরোধী নীতি নিয়ে চলছে। নির্বাচনী জনসভায় এই মন্তব্য প্রেক্ষিতে ইতিমধ্যে মনেকা গান্ধীকে শোকজ করেছে সুলতানপুর জেলাশাসক।