Date : 2021-05-09

ঘুমানোর আগে মেনে চলুন এই ৫টি নিয়ম

ওয়েব ডেস্ক: রোজ নানা কাজে এক একটা দিন কেটে যায়। হঠাৎ সম্বিৎ ফিরলে বোঝাই যায় যে না বুঝেই কতোগুলো দিন চলে গেল এক লহমায়। মানুষ এখন যন্ত্র হয়ে গেছে। কোনোরকমে সকালবেলায় কিছুটা খাবার নাকেমুখে গুঁজেই ছুটতে হয় কাজে। বিকেলে ফিরে একটু বই পড়ে বা পরিবারের সাথে সময় কাটাতে না কাটাতেই আবার দোরগোড়ায় এসে হাজির হয় পরেরদিনটা। এতো ব্যস্ততার মাঝে মনেই থাকে না নিজেদের খেয়াল রাখার কথা। তাই শুরুটা করুন খুব ছোটো বিষয় দিয়ে। যেমন রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি যা করেন সেই নিয়মের কিছু কিছু বদলে ফেলুন। তাতে শরীর তো ভালো থাকবেই। ঘুমটাও পরিপুর্ণ হবে।

১. রাতে শোয়ার আগে জাঙ্ক ফুড না খাওয়ার চেষ্টা করবেন। বা কোনো মিষ্টি খাবারের থেকেও দূরে থাকবেন। কারণ এইগুলি খেলে ঘুম আসতে চায় না।

২. যদি কোনো কাজ বাকি থেকে যায় তাহলে সেটা শেষ করে তবেই ঘুমাতে যাবেন। কারণ,তা না হলে মাথায় সবসময় ওই কাজের চিন্তা ঘুরতেই থাকবে। এবং মস্তিস্ক শান্ত না হলে কোনোভাবেই ঘুম আসা সম্ভব নয়।

৩. ঝগড়া করে বা মাথা গরম করে কখনই শুতে যাবেন না। তাতে ফল ভালো তো হবেই না। শরীর খারাপ হবে, এবং মাথা গরম থাকার দরুণ আপনার ঘুমও আসতে চাইবে না। যার ফলে ঘুমটা পুরো না হলে পরেরদিনটা কিন্তু খুবই খারাপ যেতে বাধ্য।

৪. আপনার পোষ্যটিকে পাশে নিয়ে শোয়াটা এবার বন্ধ করুন। জানি আপনার এবং তারও হয়তো এটা একটা অভ্যেসে গিয়ে দাড়িয়েছে। কিন্তু নিজের ভালোর জন্য তাকে অন্য কোথাও ঘুমানোর ব্যবস্থা করে দিন। কারণ মাঝরাতে তার নড়াচড়াতে আপনার ঘুুম ভেঙে যায়। যার ফলে ঘুমটা পরিপুর্ণ হয় না।

৫. রাতে ঘুমানোর আগে টিভি দেখবেন না। বা দেখলেও তার পর পরই শুতে চলে যাবেন না। কারণ টিভি দেখার পরই আমাদের ব্রেনে চলতে থাকে টিভিতে দেখা জিনিসগুলোর কথাই। তাই মস্তিস্ক ব্যাস্ত থাকার দরুন ঘুম আসতে চায় না।

এই নিয়মগুলি মেনে চললে এবার থেকে আপনার ঘুম একদম পরিপুর্ণ হবে। এবং পরেরদিন সকালে উঠে আর ঘুমঘুম বা ক্লান্তি ভাবটাও চলে যাবে।