Date : 2021-03-09

৪০ ছাড়াতে পারে তাপমাত্রার পারদ, সতর্কবার্তা হাওয়া অফিসের

ওয়েব ডেস্ক: উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, বৈশাখের শুরুতেই অগ্নিবাণে বিদ্ধ রাজ্যবাসী। ক্রমশ উর্ধ্বমুখী হয়ে চলেছে রাজ্যের প্রায় সব জেলার তাপমাত্রাই।

দুপুরের পর রাস্তাঘাটে প্রয়োজন ছাড়া বেরতে চাইছেন না অনেকেই। সন্ধ্যের পরেও মিলছে না স্বস্তি। প্রখর তাপে গরম বাতাসে অস্বস্তির পারদ চড়ছে সন্ধ্যের পরেও।

কলকাতা থেকে কোচবিহার সবার চোখ এখন আকাশে, কখন একটু স্বস্তির মেঘের দেখা মিলবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭%। রাজ্যবাসীকে অবশ্য স্বস্তির খবর শোনাতে পারেনি আবহাওয়া দফতর। বৃষ্টিতো দূরের কথা আগামী কয়েকদিনে রাজ্যে তাপমাত্রা আরও উর্ধ্বমুখী হবে বলে হাওয়া অফিস সূত্রের খবর।

বিকেলের পর আপাতত দেখা মিলছে না কালবৈশাখীর সেকথাও স্পষ্ট জানিয়েছে হাওয়া অফিস। আগামী সপ্তাহের শুরুতে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে।

এমনকি বৃষ্টির দেখা মিলবে না উত্তরের কোনও জেলাতে। বৈশাখের শুরুতেই এমন প্রখরবাণী শুনে রাজ্যবাসীর কপালে এখন চিন্তার ভাঁজ।

তীব্র গরম থেকে স্বস্তি পাওয়া যেতে পারে একমাত্র চিকিৎসকদের পরামর্শ মেনে চললে। তাঁদের মতে, দুপুর ১২ থেকে ৩ টে পর্যন্ত রোদে না বেরনোই ভালো।

সুস্থ থাকতে হলে পর্যাপ্ত জল এবং ঠান্ডা খাবার গ্রহণ করা উচিত। বাইরে বেরলে অবশ্যই সানস্ক্রীম ও ছাতা ব্যবহার করা উচিত। এই পরামর্শ মেনে চললে গরমের দিন কষ্টকর হলেও শরীর সুস্থ থাকবে বলে মত চিকিৎসকদের।